উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে

ভাবসম্প্রসারণ করো: উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

“উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে
তিনিই মধ্যম যিনি চলেন তফাতে।”

সমাজে সাধু প্রকৃতির ও আদর্শ চরিত্রের মানুষ যারা, তারা মানুষের মধ্যে সেরা, তারা উত্তম। আর অসৎ প্রবৃত্তি ও অসাধু চরিত্রের যারা, তারা নিকৃষ্ট, তারায় নরাধম। উত্তম আর অধমের মাঝে আছে আর এক শ্রেণীর মানুষ, তাদের বলা হয় মধ্যম। মধ্যম নিজের অবস্থায় কখনোই সুখী ও নিশ্চিন্ত নয়। ভয়, ভাবনা ও আশঙ্কা সব সময় তাকে তাড়া করে এই কারণে যে, উত্তমের পর্যায়ে উঠতে না পারলে হয়তো নেমে যাবে অধমের স্থানে। তখন লোকলজ্জা ও শোকতাপমানের শেষ থাকবে না। সেজন্য মধ্যম নিজেকে অধমের কাছ থেকে দূরে সরিয়ে রাখে। আবার উত্তমের মতো বড় হওয়ার আশঙ্কাও মনে মনে পোষণ করে মধ্যম। কিন্তু নিজের ক্ষমতার পরিমাপ বোঝে বলে মধ্যম আত্মসম্মান রক্ষার জন্য উত্তমের কাছ থেকে নিজেকে একইভাবে সরিয়ে রাখে।
উত্তম বিবেকবুদ্ধিসম্পন্ন ও উদার মনের হওয়ায় মধ্যমের মতো ভয় – ভাবনা, আশঙ্কা তাকে বিচলিত করে না, নিজেকে নির্দিষ্ট সীমানার ঘেরাটপে বেঁধেও রাখে না। সে ভালো-মন্দ নির্বিশেষে সব শ্রেণীর মানুষের সঙ্গে অবাধে ও অসংকোচে মিশতে পারে। তার মহত্ত্ব ও উদারতায় প্রতিটি মানুষের হৃদয় স্বর্ণদীপ্ত হয়ে ওঠে কাজেই ওই মহাপ্রাণতার গুনে মানুষের হৃদয়ের আসনে তার প্রতিষ্ঠা হয় শ্বাশতকালের।

ভাবসম্প্রসারণ:

দাও ফিরে সে অরণ্য লও এ নগর

আলো বলে অন্ধকার তুই বড় কালো ভাব সম্প্রসারণ

আরও পড়ুন: কিডনি ড্যামেজের ১১ টি লক্ষণ

👉 Subscribe Our YouTube Channel: Click Here

আরও পড়ুন: পেটের মেদ কমানোর উপায়

Keywords:

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে সারমর্ম | উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবার্থ | ভাবসম্প্রসারণ উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে Class 9

নবম শ্রেণী বাংলা ভাবসম্প্রসারণ করো: উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

ভাবসম্প্রসারণ করো: উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page