আলো বলে অন্ধকার তুই বড় কালো ভাব সম্প্রসারণ

ভাবসম্প্রসারণ আলো বলে অন্ধকার তুই বড় কালো অন্ধকার বলে ভাই তাই তুমি আলো

আলো বলে, অন্ধকার তুই বড়ো কালো,
অন্ধকার বলে, ভাই, তাই তুমি আলো।

আলো হলো উজ্জ্বল দীপ্তিময়, অন্ধকার হলো আলোহীন তমসা। আলোর বিপরীত রূপ হলো অন্ধকার। আলোর প্রতি আকর্ষণ যতখানি, অন্ধকারের প্রতি ততখানিই অনাগ্রহ। তবু মেনে নিতে হবে অন্ধকার আছে বলেই আলো অত দীপ্তময়, আলোর গৌরব বৃদ্ধি। আলো ও অন্ধকারের মত মানুষের সমাজেও বিপরীত ধর্মী কত কিছুই আছে- ভালো-মন্দ, পাপ-পুণ্য, সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, আশা-নিরাশা, উত্থান-পতন বলে শেষ করা যায় না। ওই বিপরীত ধর্মীতা সৃষ্টি কে করেছে বৈচিত্র্যময়, সুন্দরতর ও মধুময়।
দুঃখ নেই শুধুই সুখ, সে তো ‘হ্যাপি প্রিন্স’ এর মত বিলম্বিত জীবন। পতনের হতাশাময় জীবনের মাঝে উত্থানের আনন্দঘন মুহূর্তের তুলনা হয় না। কাজেই আমাদের কাছে অন্ধকারের মত মন্দ, পাপ, দুঃখ, বেদনা, নিরাশা, পতন ইত্যাদি যতই অনভিপ্রেত হোক, ওগুলির প্রয়োজনীয়তাকে অস্বীকার করা যায় না। এ কথা তো ঠিক যে ব্যর্থতা ও অসাফল্যের মাঝে লুকিয়ে থাকে সাফল্যের চাবিকাঠি। সেজন্য সৃষ্টিতে বিপরীতধর্মীর সহাবস্থান অপরিহার্য।

ভাবসম্প্রসারণ: দাও ফিরে সে অরণ্য লও এ নগর

আরও পড়ুন: কিডনি ড্যামেজের ১১ টি লক্ষণ

👉 Subscribe Our YouTube Channel: Click Here

আরও পড়ুন: পেটের মেদ কমানোর উপায়

Keywords:

আলো বলে অন্ধকার তুই বড় কালো সারমর্ম | আলো বলে অন্ধকার তুই বড় কালো অন্ধকার বলে ভাই তাই তুমি আলো ভাবার্থ | ভাবসম্প্রসারণ আলো বলে অন্ধকার তুই বড় কালো অন্ধকার বলে ভাই তাই তুমি আলো Class 9

নবম শ্রেণী বাংলা ভাবসম্প্রসারণ লেখা

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page