যা রাখি আমার তরে মিছে তারে রাখি

ভাবসম্প্রসারন করো: যা রাখি আমার তরে মিছে তারে রাখি

“যা রাখি আমার তরে মিছে তারে রাখি,
আমিও রব না যবে সেও হবে ফাঁকি,
যা রাখি সবার তরে সেই শুধু রবে
মোর সাথে ডোবেনা না সে, রাখে তারে সবে।”

ভোগসর্বস্ব মানুষের চাওয়া পাওয়ার শেষ নেই। তার চারিদিকে জমে ভোগ্যবস্তুর পাহাড়। ওই ব্যক্তি মানুষটি যখন মারা যায়, তখন তার প্রিয় পার্থিব বস্তু অর্থহীন হয়ে ধুলিশয্যায় আশ্রয় নেয়। এই পরিণামের কথা না ভেবে মানুষ মরুপথীকের মত ভোগসর্বস্ব মায়া-মরিচিকার পেছনে অন্ধ হয়ে দৌড়ায়। পরিশেষে মর্মান্তিক ব্যর্থতা নিয়ে পরিতাপে ও অনুশোচনার আগুনে তিলে তিলে দগ্ধ হয়।
অন্যদিকে চিন্তায় ও কর্মে যারা নিঃস্বার্থ, পরহিত চিন্তায় উৎসর্গিত প্রাণ, তারা আপন ভোগ- সুখের জন্য ভোগ্যবস্তুর প্রতি লালায়িত না হয়ে নিজের যা কিছু তা পরার্থে দান করে। তাদের কাছে বস্তু নয় মানুষ সম্পদ তুল্য মহার্ঘ্য, তারা মানুষের কল্যাণসাধনকে জীবনের মহাব্রত বলে মনে করে। তারা যা করে তা দেশকালের সীমাই বাধা থাকে না, তা দেশ কালের ঊর্ধ্বে- সর্বকালীন ও সর্বজনীন, এভাবে অমরত্বের অধিকার লাভ করে। সেজন্য ব্যাক্তি মানুষের প্রয়াণে তাদের কর্মকাণ্ড অবলুপ্ত হয় না। মহাপ্রাণতার জন্য তারা হয় মৃত্যুঞ্জয়ী।

ভাবসম্প্রসারণ:

পথ ভাবে ‘আমি দেবো, রথ ভাবে আমি

দাও ফিরে সে অরণ্য লও এ নগর

আলো বলে অন্ধকার তুই বড় কালো ভাব সম্প্রসারণ

বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে

আরও পড়ুন: কিডনি ড্যামেজের ১১ টি লক্ষণ

👉 Subscribe Our YouTube Channel: Click Here

আরও পড়ুন: পেটের মেদ কমানোর উপায়

Keywords:

ভাবসম্প্রসারন করো: যা রাখি আমার তরে মিছে তারে রাখি সারমর্ম | ভাবসম্প্রসারন করো: যা রাখি আমার তরে মিছে তারে রাখি ভাবার্থ | ভাবসম্প্রসারন করো: যা রাখি আমার তরে মিছে তারে রাখি Class 9

নবম শ্রেণী বাংলা ভাবসম্প্রসারণ লেখা

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page