বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

ভাবসম্প্রসারণ করো: বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে

বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে

আরণ্যক পরিবেশে বন্য জীবজন্তুর অবস্থান যেমন সামঞ্জস্যপূর্ণ তেমনি শোভন ও সুন্দর। বনের মাঝে শিকারসন্ধানী বাঘ-সিংহর ওত পেতে বসে থাকা, হাতির পালের শুঁড় নেড়ে মন্থর গতিতে হেঁটে চলা, এস্ত হরিণের চকিতে উধাও হয়ে যাওয়া অরণ্যের পটভূমিতে এ দৃশ্য অবর্ণনীয়। চিড়িয়াখানায় কৃত্রিম পরিবেশে তা কখনোই দেখা যেতে পারে না। বন্যপ্রকৃতির সঙ্গে বন্যপ্রাণীর স্বভাব ও আচার-আচরণের স্বাভাবিকতাই তাদের সৌন্দর্যের প্রকৃত আধার।
একই রকম অতুলনীয় সৌন্দর্য লক্ষ্য করা যায় মাতৃ-অঙ্কে শায়িত শিশুর মধ্যে। মায়ের কোলে শুয়ে শিশুর হাত-পা নেড়ে অঙ্গসঞ্চালন, মুক্তো ঝরানো অনাবিল হাসি, আধো-আধো কথায় সুধা-সিঞ্চন স্বর্গের সৌন্দর্য ও সুষুমাকে হার মানায়। মাতা মেরির কোলে শিশু যীশুর দিব্যসৌন্দর্য সমগ্র জগতের কাছে অমূল্য সম্পদস্বরূপ। মায়ের কোলই শিশুর নিরাপদ আশ্রয় তথা সৌন্দর্যের যথার্থ আধার। যে পরিবেশে যা স্বাভাবিক, যে সৌন্দর্যের বিকাশ, সেটাই হলো তার প্রকৃত ক্ষেত্র। কৃত্রিম পরিবেশ সৌন্দর্য্যের হানি করে। তাই বন্য পরিবেশে বন্যরা যেমন সুন্দর, তেমনি শিশু সুন্দর তার মাতৃক্রোড়ে।

ভাবসম্প্রসারণ:

দাও ফিরে সে অরণ্য লও এ নগর

আলো বলে অন্ধকার তুই বড় কালো ভাব সম্প্রসারণ

আরও পড়ুন: কিডনি ড্যামেজের ১১ টি লক্ষণ

👉 Subscribe Our YouTube Channel: Click Here

আরও পড়ুন: পেটের মেদ কমানোর উপায়

Keywords:

বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে সারমর্ম | বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে ভাবার্থ | ভাবসম্প্রসারণ বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে Class 9

নবম শ্রেণী বাংলা ভাবসম্প্রসারণ লেখা

ভাবসম্প্রসারণ করো: বন্যরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে ভাবসম্প্রসারণ

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page