Class 6 Bengali Model Activity Task October

Class 6 Bengali Model Activity Task October

ষষ্ঠ শ্রেণীর বাংলা

এখানে শিক্ষাদপ্তর থেকে দেওয়া ষষ্ঠ শ্রেণীর বাংলা বিষয়ের ‘Model Activity Task 2021 4th Series (Part- 7) October’ এর প্রশ্নগুলির উত্তর আলোচনা করা হয়েছে। তোমরা বিষয় ভিত্তিক খাতায় উত্তরগুলো তৈরি করো।

Class 6 Bengali Model Activity Task October, 2021 Part- 7

Class 6 Bengali Model Activity Task October, 2021 Part- 7

১. নীচের প্রশ্নগুলির উত্তর দাও

১.১ ‘কোথাও বা চাষির ঘরের বউরা করে ক্ষেত্ৰব্রত।
— ‘ক্ষেত্ৰব্ৰত’ কীভাবে পালিত হয় ‘মরশুমের দিনে’ গদ্যাংশ অনুসরণে লেখো।

উত্তর: গ্রীষ্মকালে গ্রামবাংলায় জলের অভাব দেখা দেওয়ায় চাষি ঘরের বউরা ক্ষেত্ৰব্ৰত পালন করে। তারা বাড়ির কাছের খোলা জমিতে নিজেরা ঘট প্রতিষ্ঠা করে তার গায়ে সিঁদুর-পুত্তলি এঁকে ঘটের জলে আমের পল্লব ডুবিয়ে দেয়। এই ব্রতে বুড়িদের মধ্যেই কেউ হয় মূলব্রতী। হাতে ফুল আর দূর্বা নিয়ে ব্রতীর দল মূলব্রতীর মুখ থেকে ব্রতের কথা শোনে। সন্ধেবেলায় উলু দিয়ে ব্রত শেষ হয়। তারপর মাঠে বসেই ব্রতীর দল চিঁড়ে-গুড়-মুড়ি-খই আর দই দিয়ে ফলার খায়।

১.২ দিবসরাত্রি নূতন যাত্রী / নিত্য নাটের খেলা।’ –উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করো।

উত্তর: উদ্ধৃত অংশটি দুঃখবাদী কবি যতীন্দ্রনাথ সেনগুপ্ত এর লেখা ‘হাট’ কবিতা থেকে নেওয়া হয়েছে। আলোচ্য কবিতায় কবি গ্রামের হাটের পরিচয় দেওয়ার মধ্য দিয়ে মানুষের জীবনের কথা তুলে ধরেছেন। সপ্তাহের কোনো নির্দিষ্ট দিনে গ্রাম থেকে একটু দূরে নির্দিষ্ট জায়গায় হাট বসে। সেখানে পণ্যদ্রব্য পরখ করে কেনাবেচা চলে। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে যেমন হাটের যবনিকা নেমে আসে, তেমনই মানুষের জীবন ফুরালে যবনিকা পতন ঘটে অর্থাৎ এই পৃথিবী থেকে বিদায় নিতে হয়। হাটের লোকেদের মতো এই পৃথিবীর মানুষরাও কেউ জীবনে সফল হয়, কেউ-বা বিফলতার মধ্যেই জীবন শেষ করে। আবার নতুন যাত্রীর আগমনে এই জীবন-নাটক সংঘটিত হয়।

১.৩ ‘মূলত জ্যামিতিক আকার আশ্রিত বর্ণ সমাবেশেই রচিত হয় সাঁওতালি দেয়ালচিত্র।’— বক্তব্যটিকে ‘মাটির ঘরে দেয়ালচিত্র’ রচনায় লেখক কীভাবে ব্যাখ্যা করেছেন?

উত্তর: উদ্ধৃত অংশটি বিশিষ্ট সাহিত্যিক তপন কর রচিত ‘মাটির ঘরে দেয়ালচিত্র’ থেকে নেওয়া হয়েছে। সাঁওতালি দেয়ালচিত্রগুলি মূলত জ্যামিতিক আকারের হয়। এতে চতুষ্কোণ ও ত্রিভুজের বাহুল্য বেশি। সাধারণত ঘরের চারপাশে ঘিরে থাকা মূল বেদিটি হয় কালো রঙের। তার সমান্তরাল টানা হয় চওড়া গেরুয়া রেখা আবার তার উপর সমান্তরালে টানা হয় চওড়া কালো রেখা। এর উপর নানা রঙের চতুষ্কোণ বা ত্রিভুজগুলি সাজানো থাকে। মাটি থেকে ছ-ফুট পর্যন্ত উচ্চতায় চিত্রণটি বিস্তৃত হয়।

১.৪ ‘…সে বাড়ির সেই মানুষদের একটি বন্ধু ফাঁকি দিয়ে চলে গেল— সেই ঝড়ের রাতে।”― উদ্ধৃতিটির আলোকে ‘ফাঁকি’ গল্পের নামকরণের সার্থকতা প্রতিপন্ন করো।

উত্তর: আলোচ্য অংশ টি অন্যতম সাহিত্যিক রাজকিশোর পট্টনায়ক এর লেখা ‘ফাঁকি’ গল্প থেকে নেওয়া হয়েছে।
আমগাছটি গোপালদের বাড়ির সত্যিকারের বন্ধু ছিল। বহু বছর আম গাছটি সমস্ত বাধাবিপত্তি কাটিয়ে অটুটভাবে দাঁড়িয়েছিল এবং বিভিন্নভাবে গোপালদের সাহায্য করেছিল। কিন্তু আষাঢ় মাসের রাতের এক তুমুল ঝড়ে গাছটি হঠাৎ করেই ভেঙে পড়ে। গাছটির সঙ্গে বাড়ির সকলের আত্মীয়তা গড়ে উঠেছিল। তার মৃত্যুতে বাড়ির সকলের মনে হল এক পরম বন্ধু যেন হঠাৎ ফাঁকি দিয়ে চলে গেছে। পরম আত্মীয়ের এইরকম হঠাৎ চলে যাওয়াকে মানুষ বলে ফাঁকি দিয়ে চলে যাওয়া’। এক্ষেত্রেও আম গাছটির মৃত্যু গোপালদের কাছে পরিবারের কোনো প্রিয় সদস্য বা আত্মীয়ের ফাঁকি দিয়ে চলে যাওয়ার মতোই মনে হয়েছে। সেই কারণেই বলা যায়, গল্পটির নামকরণ যথাযথ ও সুপ্রযুক্ত হয়েছে।

১.৫ ‘খলখল করে হেসে উঠল জল, ঢেউ তুলে…’ —হেসে উঠে জল কী বলল ?

উত্তর: উপরোক্ত উক্তিটি বিশিষ্ট কথা সাহিত্যিক দক্ষিণারঞ্জন মিত্রমজুমদার এর লেখা ‘আশীর্বাদ’ গল্প থেকে নেওয়া হয়েছে ।
তুমুল বর্ষায় চারিদিক ভেসে যাচ্ছে জলে। এমন অবস্থায় একটি পিঁপড়ে জলের তোড়ে ভেসে যেতে যেতে আশ্রয় নিয়েছে একটি ঘাসের পাতার নীচে। পিঁপড়েটি প্রকৃতির ওপর অসন্তুষ্ট। নিজের জীবনের অসহায়তার কথা ভেবে সে হতাশ হয়ে পড়লে ঘাসের পাতাটি তাকে অভয় দিতে থাকে। সেই মুহূর্তে বয়ে চলা জলও বলে ওঠে যে, বর্ষায় সে ঘাসকে ডুবিয়ে দিলেও শরৎকালে সেই ঘাসেরাই আবার কাশফুল হয়ে ফুটে ওঠে। সব দুর্যোগই তাদের প্রাণশক্তির কাছে হার মানে।

২. নির্দেশ অনুসারে নীচের ব্যাকরণগত প্রশ্নগুলির উত্তর দাও :

২.১ নীচের শব্দবিভক্তিগুলির প্রতিটির আগে একটি করে উপযুক্ত শব্দ জুড়ে পদ বানাও :

উত্তর: ২.১.১ দিগ: আমাদিগ
২.১.২ রা: বাচ্চারা
২.১.৩ গুলি: দিনগুলি

২.২ নীচের শব্দগুলির আগে দুটি করে উপসর্গ বসিয়ে আলাদা আলাদা শব্দ তৈরি করো :

উত্তর: ২.২.১ দেশ: বিদেশ, প্রদেশ।
২.২.২ কাশ: প্রকাশ, অবকাশ।

☛ সমস্ত বিষয়ের উত্তর পেতে: Click Here

1. You may also like: Class 6 Model Activity Task 2021 All Subjects 4th Series (October)

2. You may also like: কীভাবে ‘Student Credit Card’ এর জন্য আবেদন করতে হবে।

Class 6 Model Activity Task Bengali October, 2021 (Part- 7)

Official Website: Click Here

Class 6 Bengali Model Activity Task Part- 7 2021

23 thoughts on “Class 6 Bengali Model Activity Task October”

Leave a Comment

CLOSE