আমাদের বিদ্যালয় রচনা

আমাদের বিদ্যালয়
ভূমিকা:

শিক্ষা আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। শিক্ষাই আমাদের অন্যদের থেকে আলাদা করে। আর শিক্ষা অর্জনের অন্যতম প্রধান ধাপ হল একটি বিদ্যালয়ে ভর্তি হওয়া। আমরা বিদ্যালয়ে শিক্ষালাভ করি। বিদ্যা শিক্ষার কেন্দ্র হল বিদ্যার আলয় অর্থাৎ বিদ্যালয়। বিদ্যালয়ে শিক্ষাগ্রহণ করে আমরা শিক্ষিত হই এবং জীবনে উন্নতি করি।

আমাদের বিদ্যালয়ের বর্ণনা:

আমাদের বিদ্যালয়ের নাম ৩২ নং নিষাদবাগ প্রাথমিক বিদ্যালয়। আমাদের গ্রামের এক প্রান্তে সবুজে ঘেরা পরিবেশে আমাদের বিদ্যালয়টি অবস্থিত। বিদ্যালয়টি পাকা, দুইতলা। প্রায় ১০ টি শ্রেণিকক্ষ রয়েছে। দক্ষিণ দিকে খেলার মাঠ। সামনে ফুলবাগান। বিদ্যালয়টির চারপাশ প্রাচীর দিয়ে ঘেরা। বিদ্যালয়টির উত্তর দিকে সরকারি পাকা চওড়া রাস্তা। তার পাশে কৃষিক্ষেত। সব মিলিয়ে বিদ্যালয়টির প্রকৃতি অপরূপ।

পঠন পাঠন:

আমাদের বিদ্যালয় শিক্ষার ব্যবস্থা বেশ সুন্দর। এখানে চারজন শিক্ষক এবং তিনজন শিক্ষিকা আছেন। তারা যত্ন সহকারে আমাদের শিক্ষা দেন। বেলা ১১ টায় আমাদের পঠন-পাঠন শুরু হয় এবং ৪.৩০ টায় ছুটি হয়। মাঝে ৪৫ মিনিট টিফিন থাকে।

উপসংহার:

টিফিনে আমরা সকলে মিলে মিশে খাওয়া শেষ করি এবং বাড়তি সময় খেলাধুলা করি। শিক্ষক-শিক্ষিকা গণ যেমন আমাদের ভালোবাসেন তেমনি আমরাও শিক্ষক-শিক্ষিকা গনকে ভক্তি ও শ্রদ্ধা করি।

আরও পড়ুন:

বর্ষাকাল রচনা

বিজ্ঞান: আশীর্বাদ না অভিশাপ

বাংলার উৎসব রচনা

ছাত্র জীবনে খেলাধূলার প্রয়োজনীয়তা

👉 সমস্ত রচনা দেখতে: Click Here
মাধ্যমিক বাংলা সাজেশন: Click Here
Subscribe Our YouTube Channel: Click Here

আমাদের বিদ্যালয় রচনা

Leave a Comment