Class-7 Geography Third-Unit-Test Question

Class-7 Geography Third-Unit-Test Question 2022

প্রিয় ছাত্রছাত্রীরা,
তোমাদের তৃতীয় ইউনিট টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৫ নভেম্বর, ২০২২ থেকে ৭ ডিসেম্বর, ২০২২ এর মধ্যে। তোমাদের সুবিধার্থে আমরা আমাদের ওয়েবসাইটে সকল বিষয়ের প্রতিটি অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং কয়েকটি মডেল প্রশ্নপত্র শেয়ার করলাম। তোমরা পাঠ্য বইটি ভালো মতো পড়ে নীচের প্রশ্নগুলির উত্তর খাতায় লিখে রাখবে। কোনো প্রশ্নের উত্তর করতে অসুবিধা হলে কমেন্ট করে জানাও।

3rd Unit Test
সপ্তম শ্রেণী
বিষয়: ভূগোল
পূর্ণমান: 70 সময়: 2 ঘন্টা 30 মিনিট
প্রশ্নমান: ৫
১. পোল্ডারভূমি কী? পোল্ডারভূমি কিভাবে তৈরি করা হয়?

উত্তর: নেদারল্যান্ড দেশে কৃষি ও অন্যান্য কাজের জন্য জমির অভাব দূর করতে দেশের উত্তর পশ্চিমে জুইডার জি উপসাগরের বিশাল অগভীর জলভাগে উঁচু কংক্রিটের বাঁধ দিয়ে মাটি ভরাট করে নতুন ভূমি তৈরি করা হয়েছে। সমুদ্র থেকে উদ্ধার করা এইসব নিচু সমতল ভূমিকে পোল্ডারভূমি বলে।

পোল্ডারভূমি সৃষ্টির পদ্ধতি:
প্রথমে অগভীর জলাভূমি বা সাগরের কিছু অংশ চারিদিকে মাটি বা কংক্রিটের বাঁধ দিয়ে ঘিরে ফেলা হয়। এই বাঁধের ভিতরে জলনিকাশি চক্র খাল থাকে। এরপর এই ঘেরা জলাভূমি পাম্পের সাহায্যে কাদাজলে ভরাট করা হয়। জলাভূমির তলদেশে পলি থিতিয়ে যাওয়ার পর ওপরের জল পাম্পের সাহায্যে খাল দিয়ে সমুদ্রে ফেলে দেওয়া হয়। অবশেষে জমিকে কৃষিকার্যের উপযুক্ত করে তোলার জন্য সেখানে বেশ কয়েক বছর বিভিন্ন পশুখাদ্য যেমন হে, ক্লোভার ইত্যাদির চাষ ও পশুপালন করা হয়। পরে জমি কৃষির উপযুক্ত হলে বীট, ওট, সূর্যমুখী, টিউলিপ প্রভৃতি শস্য ও ফুলের চাষ শুরু হয়।

২. রূঢ় শিল্পাঞ্চলের শিল্পোন্নতির কারণ কী?

উত্তর: জার্মানির রাইন ও তার দুই উপনদী রূঢ় ও লিপের সংযোগস্থলে কয়লাখনিকে কেন্দ্র করে ‘রূঢ় শিল্পাঞ্চল’ গড়ে উঠেছে। এই অঞ্চলের শিল্পোন্নতির কারণ হল-
(i) খনিজ সম্পদের প্রাচুর্য:
রাইন, লিপে ও রূঢ় নদীর মাঝের অঞ্চলে প্রচুর পরিমাণে অ্যানথ্রাসাইট ও বিটুমিনাস জাতীয় উৎকৃষ্ট মানের কয়লা পাওয়া যায়। যা এই অঞ্চলের শিল্পোন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে। এছাড়া বেশ কিছু জায়গায় খনিজ তেলও প্রচুর পাওয়া যায়।
(ii) উন্নত যোগাযোগ ব্যবস্থা:
এই অঞ্চলের রেল, সড়ক ও জলপথ পরিবহন ব্যবস্থা খুব উন্নত। রূঢ় অঞ্চলের উত্তরে অবস্থিত হামবুর্গ বন্দর এই অঞ্চলের শিল্পোন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছে। এছাড়া রাইন নদীর পূর্বে রাইন-হার্নে-ডর্টমুন্ড খাল ও উত্তরে লিপে খাল কাটা হয়েছে যেগুলি সারাবছর নৌ-পরিবহনের উপযুক্ত।
(iii) পর্যাপ্ত শ্রমিক:
পশ্চিম জার্মানির এই অঞ্চলটি অন্যতম প্রধান ঘনবসতি পূর্ণ অঞ্চল হওয়ায় শিল্পের প্রয়োজনীয় সুলভ, আধুনিক কারিগরি বিদ্যায় দক্ষ শ্রমিক এর অভাব হয় না।

৩. ইউরোপ মহাদেশের সমৃদ্ধির কারণ কী?

উত্তর: ইউরোপ মহাদেশের সমৃদ্ধির কারণগুলি হল-
(i) খনিজ সম্পদের প্রাচুর্য, জলবিদ্যুৎ, পারমাণবিক বিদ্যুৎ, উন্নত যোগাযোগ ব্যবস্থা, অভ্যন্তরীণ ও বৈদেশিক বাণিজ্য -ইউরোপকে পৃথিবীর সর্বাপেক্ষা শিল্পোন্নত মহাদেশে পরিণত করেছে।
(ii) সরলবর্গীয় অরণ্যের প্রাচুর্য থাকায় নরমকাঠ, কাগজ ও কাষ্ঠ শিল্পে এই মহাদেশ উন্নতি লাভ করেছে।
(iii) উত্তর গোলার্ধে স্থলভাগের কেন্দ্রস্থলে অবস্থিত হওয়ায় সব মহাদেশের সঙ্গে ইউরোপ মহাদেশের সহজে যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্যের সুবিধা হয়।
(iv) সমভাবাপন্ন নাতিশীতোষ্ণ জলবায়ু এই মহাদেশের অধিবাসীদের কর্মঠ ও পরিশ্রমী করে তুলেছে।

৪. মাটি দূষণের কারণগুলি লেখো?

উত্তর: মানুষহ সমস্ত উদ্ভিদ-প্রাণীর বাসস্থান, খাদ্য সংস্থান এবং জীবন ধারণ সবই মাটির উপরেই। অথচ সেই মাটিই ক্রমশ দূষিত হয়ে চলেছে। মাটি দূষণের প্রধান কারণগুলি হল-
(i)
নগরায়ন:
জনসংখ্যা বৃদ্ধির কারণে বাসস্থানের চাহিদা মেটানোর জন্য গাছ কেটে ফেলা হচ্ছে। ফলে মাটির ক্ষয় ও দূষণ ঘটছে।
(ii) কৃষিকাজ:
ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য জমিতে অতিরিক্ত রাসায়নিক সার, কীটনাশকের ব্যবহার হচ্ছে। ফলে মাটিতে থাকা ছোটো প্রাণী, পোকামাকড় মারা যাচ্ছে এবং জৈব পদার্থের অভাবে মাটির গুণমান নষ্ট হওয়ায় মাটির উর্বরতা কমে যাচ্ছে।
(iii) শিল্প-উৎপাদন:
শিল্পজাত দ্রব্যের বর্জ্য ও কলকারখানা থেকে নিঃসৃত বিষাক্ত বর্জ্য মাটির দূষণ ঘটাচ্ছে।
(iv) গৃহস্থলী:
বাড়ি, বাজার, হাসপাতাল, শহরের আবর্জনার স্তূপে ভাইরাস, ব্যাকটেরিয়া জন্মায়। পলিথিন, প্লাস্টিক মাটিতে মিশে যায় না। এগুলি থেকে বিষাক্ত রাসায়নিক মাটিতে মিশে মাটিদূষণ ঘটায়।
(v) তাপবিদ্যুৎ ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র:
তাপ বিদ্যুৎকেন্দ্র, ইটভাটার ছাই, পারমাণবিক কেন্দ্রের তেজস্ক্রিয় বর্জ্য মাটিদূষণ ঘটায়।

৫. আফ্রিকা মহাদেশের নিরক্ষীয় অঞ্চল ও ভূমধ্যসাগর সন্নিহিত অঞ্চলের স্বাভাবিক উদ্ভিদ কীভাবে জলবায়ু দ্বারা নিয়ন্ত্রিত তা ব্যাখ্যা করাে। 

উত্তর: নিরক্ষীয় অঞ্চলের স্বাভাবিক উদ্ভিদ:
আফ্রিকা মহাদেশে নিরক্ষরেখার কাছাকাছি অঞ্চলে সারাবছর গরম থাকে এবং মোট বৃষ্টির পরিমাণ ২০০-২৫০ সেমি। সরাসরি সূর্যকিরণ আর সারা বছর বৃষ্টিতে এখানে শক্ত কাঠের ঘন জঙ্গল সৃষ্টি হয়েছে। মেহগনি, রোজউড, এবনি এই ঘন জঙ্গলের প্রধান গাছ। পাতা ঝরানোর নির্দিষ্ট ঋতু থাকায় গাছগুলো সারাবছর সবুজ দেখায়। তাই এর নাম চিরসবুজ অরণ্য।

ভূমধ্যসাগর সন্নিহিত অঞ্চলের স্বাভাবিক উদ্ভিদ:
আফ্রিকার একেবারে উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অংশে ভুমধ্যসাগরীয় জলবায়ু দেখা যায়। এই জলবায়ু অঞ্চলে শীতকালে বৃষ্টি হয়। সারা বছরে ৫০-১০০ সেমি বৃষ্টি হয়। গরমকাল বৃষ্টিহীন থাকে। বাষ্পমোচন রোধের জন্য এই অঞ্চলের উদ্ভিদের পাতায় নরম মোমের আস্তরণ দেখা যায়। জলপাই, ওক, আখরোট, ডুমুর, কর্ক গাছগুলো এখানে জন্মায়। গরমকালে জলের সন্ধানে গাছের মূলগুলো অনেক গভীরে চলে যায়। কমলালেবু, আঙুর এইসব ফলের বাগান খুব চোখে পড়ে।

👉 সমস্ত বিষয়ের ইউনিট টেস্টের প্রশ্নপত্র : Click Here
👉 আমাদের YouTube চ্যানেল সাবস্ক্রাইব করো: Click Here

Class-7 Geography Third-Unit-Test Question

You may also like: Class VII Notes

Class 7 Third Unit Test 2022 ভূগোল Question Paper Class 7 Third Unit Test Vugol Suggestion

Class 7 3rd Unit Test ভূগোল Question Paper 2022

WBBSE Class 7 Model Question Paper Unit Test Question Paper Geography Class VII Geography Third Unit Test Question Paper pdf Download

Class 7 Third Term Test ভূগোল Question Paper

Official Website: Click Here

সপ্তম শ্রেণীর তৃতীয় ইউনিট টেস্টের ভূগোল বিষয়ের প্রশ্নপত্র

Class-7 Geography Third-Unit-Test Question. Class-7 Geography Third-Unit-Test Question 2022

সপ্তম শ্রেণী তৃতীয় পর্যায়ক্রমিক মূল্যায়ন ভূগোল প্রশ্নপত্র

সপ্তম শ্রেণীর ভূগোল পরীক্ষার প্রশ্ন তৃতীয় ইউনিট টেস্ট
ক্লাস সেভেন এর ভূগোল পরীক্ষার প্রশ্ন তৃতীয় ইউনিট টেস্ট
ক্লাস ৭ ভূগোল পরীক্ষার প্রশ্ন তৃতীয় ইউনিট টেস্ট

2 thoughts on “Class-7 Geography Third-Unit-Test Question”

Leave a Comment