ছাত্র জীবনে সৌজন্য ও শিষ্টাচার রচনা

প্রবন্ধ রচনা: ছাত্র জীবনে সৌজন্য ও শিষ্টাচার

ছাত্র জীবনে সৌজন্য ও শিষ্টাচার

ভূমিকা:

মানুষের মধ্যে গা ঢেকে আছে আদিম বন্য স্বভাব। তার মুখে শিক্ষা সংস্কৃতির লাগাম পরিয়ে মানুষ তাকে এনেছে বশে, বুনো সভাপতি করেছে মার্জিত ও রুচিসম্পন্ন। এভাবে মানুষ হয়েছে সৃষ্টির শ্রেষ্ঠ জীব। মানুষের এ চেষ্টা ও সাধনা সুদীর্ঘকালের। প্রতিকূল শক্তির সঙ্গে লড়াই করে সেই অরণ্যচারী জীবন থেকে মানুষ ধীরে ধীরে সভ্যতার আলোয় এসেছে। স্ত্রী-পুত্র-কন্যা নিয়ে হয়েছে গৃহী, বৃহত্তর জনগোষ্ঠী নিয়ে সঙ্ঘবদ্ধতার মাধ্যমে গড়েছে সমাজ। একই সঙ্গে মনুষত্ব ও মানবিক মূল্যবোধের বিকাশ ঘটিয়ে হয়েছে ভদ্র, নম্র, বিনয়ী,সুজন ও শিষ্টাচারি।

সৌজন্য ও শিষ্টাচার এর তাৎপর্য:

মানুষের আচার-আচরণগত দিকের দুটি বিশেষ গুণ হলো সৌজন্য ও শিষ্টাচার। দুটি শব্দের আভিধানিক অর্থ প্রায় এক ‘ভদ্র ব্যবহার বা সুজনোচিত লৌকিকতা’। পার্থক্য যেটুকু, তা অতি সূক্ষ্ম। শিষ্টাচার যেখানে নিছক সৃষ্ট বা ভদ্র আচরণ, সৌজন্য সেখানে সুজন হৃদয়ের মহত্তম প্রকাশ। সেজন্যই হোক আর শিষ্টাচারই হোক দুই আন্তরিকতায় মহিমময় ও সৌন্দর্যে অপূর্ব প্রীতিপদ।

উপযোগিতা:

সৌজন্য ও শিষ্টাচার মানবসভ্যতার মহত্তম সুফল। মানুষ এই দুর্লভ চারিত্রিক গুণের অধিকারী হয়েছে সভ্যতা, শিক্ষা ও সংস্কৃতির দীর্ঘ তপস্যার সিদ্ধির স্বরূপ। এই দুই সম্পদের অধিকার অর্জনের মানুষ গর্বিত ও সৌভাগ্যবান। মানুষ ওই দুই মহার্ঘ্য সম্পদের বেদীতে দাঁড়িয়ে উচ্চ সিরে তার শ্রেষ্ঠত্বের শিরোপা দাবি করতে পারে। সৌজন্য ও শিষ্টাচার মানবিক গুণে সুফলের অধিকারী, সভ্যতার উন্নতি ও উৎকর্ষ ত্বরান্বিত হয়।

ছাত্র জীবনে সৌজন্য ও শিষ্টাচারের প্রয়োজনীয়তা:

ছাত্র জীবন মানুষ হয়ে গড়ে ওঠার প্রাথমিক সোপান। জীবনের এই পর্বেই তার স্বভাবচরিত্র, আচার- আচরণ গড়ে ওঠে। এই বয়সেই হলো জীবনকে গড়ে তোলার প্রস্তুতি পর্ব, যার ওপর নির্ভর করে বাকি জীবন। বিনয়ী, নম্র ,সৃষ্ট ও সুজন হয়ে জীবনের পাকাপোক্ত ভিত তৈরি হয় এই ছাত্র জীবনে। তার বিপরীত হলে ফল হয় উল্টো। রূঢ় আচার-আচরণ ও ব্যবহারে স্বভাব হয় উদ্যত। গুরুজনের প্রতি শ্রদ্ধাশীল করে না, সহপাঠীদের প্রতি দরদী ও সহানুভূতিশীল ও করে না। জীবনের সুকোমল সবুজ দিকগুলি অসৌজন্য ও অশিষ্ট আচার-আচরণের মরুবালিতে শুকিয়ে মরতে মরতে ব্যর্থতা ও হতাশাদীর্ণ হাহাকার পরিণত হয় ধুধু মরুপ্রান্তরের মত। অথচ মনুষত্ব অর্জন ও মানবিক গুণের বিকাশের যথার্থ সময় হলো ছাত্রাবস্থা। এই ছাত্রাবস্তাতে শিক্ষকের প্রতি শ্রদ্ধানত চিত্ত হয়ে কুড়িয়ে নিতে হয় তার অকৃপণ স্নেহের দান, তার ভান্ডার উজারকরা জ্ঞানের সম্পদ আর হৃদয় উজার করা আশীর্বাদ। আর অর্জন করতে হয় সুজন মন ও শিষ্ট ব্যবহারের দ্বারা সহপাঠীর অকৃত্রিম বন্ধুত্বের অমূল্য সম্পদ। এভাবেই ভাবী স্বর্ণপ্রসূ জীবনের সোপানটিকে ছাত্র জীবনের সৌজন্য ও শিষ্টাচারের মহত্তম গুণের ভিতের ওপর প্রতিষ্ঠিত করা প্রয়োজন।

সৌজন্য ও শিষ্টাচার অনুসরণ না করার পরিনাম:

সহস্র রক্তাক্ত ক্ষতে সমাজের সর্বাঙ্গ এখন আকীর্ণ, তার প্রমাণ কথায় কথায় উচ্ছৃঙ্খলতার নগ্ন প্রকাশ, অশ্রদ্ধা ও অসম্মাননা প্রকাশের যথেচ্ছারিতা, নেশা- ভাঙের উন্মত্ততা, প্রাণহননের পাশবিকতা। এভাবে যুবগোষ্ঠী বিপদগামী ও অধঃপতিত। এ হলো দেশ ও সমাজের ভয়াবহ অশুভ দিক। শিক্ষা সংস্কৃতিতে উন্নত ও সমৃদ্ধ বলে আমরা যতই দাবি করি না কেন আমাদের স্বভাবের গভীরে গা ঢেকে থাকা পশুত্ত্বের দিকে অঙ্গুলি নির্দেশ করে আমাদের শ্রদ্ধাহীন উদ্ধত উচ্ছৃঙ্খল স্বভাব। ফলে মানবিক মূল্যবোধ নিয়েছে ধুলিশয্যা। ভারতের যে শাশ্বত বাণী শান্তি- মৈত্রী – অহিংসা, ভারতীয় যে জীবনাদর্শ উদারতা, সৌহার্দ্য ও নিঃস্বার্থপরতা, ভারতীয় সভ্যতা সংস্কৃতির যে মূলবাণী ঐক্য ও অখন্ডতা তা আজ বিস্মিতপ্রায়। এই পরিস্থিতিতে সৌজন্য ও শিষ্টাচারের চর্চা ও অনুশীলন পরিহাস তুল্য।

উপসংহার:

অধঃপতিত অবস্থা থেকে আমাদের উদ্ধার ও রক্ষা করতে পারে সৌজন্য ও শিষ্টাচার। নিজ নিজ গৃহ হল সৌজন্য ও শিষ্টাচার শিক্ষার প্রথম ক্ষেত্র। এ ব্যাপারে মা-বাবা নিজেরা সুজন ও শিষ্টাচারি হয়ে সন্তানকে সেই মতো করে তুলবেন এটাই অভিমত। পরবর্তী ক্ষেত্র স্কুল ও কলেজের সুন্দর ও রুচিশীল পরিবেশ শিক্ষার্থীকে সাহায্য করবে সুজন ও শিষ্টাচারী হতে। সাংস্কৃতিক প্রতিষ্ঠানসমূহের ও সামাজিক পরিবেশের প্রভাবও অতিশয় গুরুত্বপূর্ণ। একটি শিশু এভাবে সৌজন্য ও শিষ্টাচারের পাঠ নিয়ে তার ভবিষ্যৎ জীবনকে সার্থক ও স্বর্ণপ্রসূ করতে পারে। ব্যক্তি মানুষই তাতে কেবল উপকৃত হয় না, সেই জনপদ, সেই সমাজ ও সেই দেশও হয় সুফলের অধিকারী।

👉 সমস্ত রচনা দেখতে: Click Here
মাধ্যমিক বাংলা সাজেশন: Click Here
Subscribe Our YouTube Channel: Click Here

মাধ্যমিক রচনা: ছাত্র জীবনে সৌজন্য ও শিষ্টাচার রচনা

বাংলা রচনা ছাত্র জীবনে সৌজন্য ও শিষ্টাচার 500 শব্দের মধ্যে

মাধ্যমিক রচনা সাজেশন | উচ্চ মাধ্যমিক বাংলা প্রবন্ধ রচনা pdf | উচ্চ মাধ্যমিক রচনা সাজেশন | বাংলা রচনা মাধ্যমিক সাজেশন | বাংলা রচনা |
গুরুত্বপূর্ণ বাংলা রচনা | প্রবন্ধ রচনা class 10 | উচ্চ মাধ্যমিক বাংলা রচনা সাজেশন

Madhyamik Bengali Suggestion

ছাত্র জীবনে সৌজন্য ও শিষ্টাচার রচনা

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page