মাটির কলসির জল ঠান্ডা থাকে কেন?

গ্রীষ্মকালে ধাতুর পাত্রে রাখা জল খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়। অথচ মাটির কলসির জল অনেকক্ষণ ঠান্ডা থাকে। এটা হয়তো অনেকেই জানেন। কিন্তু এর পিছনের বৈজ্ঞানিক কারণটি কি জানেন? আসুন জেনে নেওয়া যাক।

আপনারা মাটির কলসিটি ভালো করে লক্ষ্য করলে দেখবেন কলসির গায়ে ছোটো ছোটো অনেক ছিদ্র থাকে। কলসির ভিতরের জল ওই ছিদ্র দিয়ে চুঁয়ে চুঁয়ে বাইরে বেরিয়ে আসে এবং কলসির গায়ে জমা হয়। তারপর প্রচন্ড গরমে কলসির গায়ে জমে থাকা জল বাষ্পে পরিণত হয়। আর এই বাষ্পীভূত হওয়ার জন্য যে তাপ (যাকে লীনতাপ বলে) দরকার হয় তা কলসির ভিতর থেকে গৃহীত হয়। ফলে মাটির কলসির জল তাপ হারায় এবং ঠান্ডা থাকে।

FAQ:

১. যদি মাটির কলসির মতো ধাতুর কলসিতে ছোটো ছোটো ছিদ্র করা হয় তাহলে ধাতুর কলসির জল কি ঠান্ডা থাকবে?

উত্তর: না। ধাতুর কলসিতে ছিদ্র করলে মাটির কলসির মতো জল বাইরে বেরিয়ে বাষ্পীভূত হবে এবং কিছুটা লীনতাপ হয়তো হারাবে। কিন্তু ধাতু যেহেতু তাপের সুপরিবাহী তাই বাইরের পরিবেশের তাপ গ্রহণ করে তার তুলনায় আরও বেশি উত্তপ্ত হয়ে পড়বে। তাই ভিতরের জল গরম হয়ে যাবে।

২. লীনতাপ কী?

উত্তর: উষ্মতা অপরিবর্তিত রেখে একক ভরের কোনো পদার্থের শুধুমাত্র অবস্থার পরিবর্তন করতে যে পরিমাণ তাপ গ্রহণ বা বর্জন করতে হয়, সেই পরিমাণ তাপকে ওই পদার্থের ওই অবস্থা পরিবর্তনের লীনতাপ বলে।

👉 Subscribe Our YouTube Channel: Click Here

বাংলা গল্প: Click Here

প্রবন্ধ রচনা: Click Here

Leave a Comment