মোবাইলে আসক্ত যুব সমাজ বিষয়ে প্রতিবেদন রচনা

প্রতিবেদন রচনা মোবাইলে আসক্ত যুব সমাজ

“মোবাইলে আসক্ত কিশোর প্রজন্ম” — এই বিষয়ে সংবাদপত্রের উপযোগী একটি প্রতিবেদন রচনা করো।

মোবাইলে আসক্ত কিশোর প্রজন্ম

নিজস্ব সংবাদদাতা, বহরমপুর, “নভেম্বর ২২, ২০২২: পৃথিবীতে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ মাধ্যম হিসেবে মোবাইল কার্যত বিপ্লব ঘটিয়েছে। এই যন্ত্র কয়েক সেকেন্ডেই পৃথিবীর এক প্রান্তের খবর অন্য প্রান্তে পৌঁছে দেয়। কিছু বছর আগে কিশোর প্রজন্মের কোন আসক্তি ছিল না মোবাইল ফোনের প্রতি। ক্রমে ক্রমে মোবাইল ফোন বিজ্ঞানের দৌলতে বদলে গেল স্মার্টফোন হয়ে। যোগ হল অতিরিক্ত কিছু বৈশিষ্ট্য। তরুণ প্রজন্মের বেশ কিছু অংশ নিমগ্ন হয়ে পরল ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, ইউটিউব, অনলাইন গেম ইত্যাদিতে।
মানব জীবনের যোগাযোগের জন্য তৈরি অতি প্রয়োজনীয় মোবাইলের অপব্যবহার দেশের নতুন প্রজন্মের একটা অংশকে এখন ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। আগে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও বুদ্ধি ভিত্তিক কর্ম কাণ্ডে ছাত্র-ছাত্রী ও তরুণ তরুণীদের মেধার বিকাশ ঘটতো। এখন লাখো লাখো কম বয়সী ছেলেমেয়ে দিনের বেশি ভাগ সময় কাটে মোবাইল গেম খেলে। হাট – মাঠ – ঘাট, রাস্তার মোড়, গলিপথ, এমনকি বাড়িতেও দেখা যায় নতুন প্রজন্মের ছেলেমেয়েরা মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকে, গেম খেলায় ও ফ্রেন্ডদের সাথে চ্যাটে। ছেলেমেয়েরা মোবাইলে আসক্ত হাওয়ায় পরিবারের সদস্য বা আত্মীয় স্বজনদের সঙ্গে দেখা সাক্ষাৎ এর সম্পর্ক গড়ে ওঠা, সামাজিক অনুষ্ঠান গুলিতে সক্রিয় হওয়া বা জনকল্যাণে অংশগ্রহণ করা, এখন এইসব বর্তমান তরুণ প্রজন্মের কাছে অতীত। অবসর সময়টা শরীরচর্চার দিকে মন দেওয়ার সময় পাই না। এমনকি বেশিরভাগ যুবক-যুবতী পড়াশোনার মূল্যবান সময়টাও নষ্ট করে মোবাইল গেমে এ নিমগ্ন থেকে।
কেউ কেউ অবশ্যই মোবাইলের ভালো দিকটা ব্যবহার করে। তারা মোবাইল ফোন ব্যবহার করে অনেক কিছুই সুবিধা লাভ করে। Youtube এবং Google থেকে তারা সমস্ত বিষয়ের প্রশ্ন উত্তর নিয়ে ঘাটাঘাটি করে। তাছাড়াও, তারা Google Meet এ বাড়িতে বসে টিউশন অথবা যেকোনো ধরনের ক্লাসে যোগদান করে। মোবাইল ফোনটা তাদের কাছে একটি বড় লাইব্রেরির ন্যায়। এ বিষয়ে অভিভাবকদের একটা বড় ভূমিকা রয়েছে দেখাশোনা করার। আর মোবাইলে আসক্ত কিশোর প্রজন্মকেও উপলব্ধি করতে হবে যে, বিজ্ঞানের আশ্চর্য এই আবিষ্কার শুধুই উন্নতির দিকে এগিয়ে চলার জন্য, সুন্দর একটা ভবিষ্যৎ খতম করার জন্য নয়।

সমস্ত প্রতিবেদন রচনা দেখতে: Click Here
👉 সমস্ত রচনা দেখতে: Click Here
মাধ্যমিক বাংলা সাজেশন: Click Here
Subscribe Our YouTube Channel: Click Here

মাধ্যমিকের প্রতিবেদন রচনা | প্রতিবেদন রচনা লেখার নিয়ম

বাংলা প্রতিবেদন রচনা বই | প্রতিবেদন লেখার নিয়ম | মাধ্যমিকের জন্য গুরুত্বপূর্ণ প্রতিবেদন রচনা

মোবাইলে আসক্ত যুব সমাজ এই বিষয়ে প্রতিবেদন রচনা

প্রতিবেদন রচনা ১

1 thought on “মোবাইলে আসক্ত যুব সমাজ বিষয়ে প্রতিবেদন রচনা”

Leave a Comment