Summer Project হস্তশিল্প

Summer Project হস্তশিল্প | সামার প্রজেক্ট

প্রিয় ছাত্র-ছাত্রীরা,
তোমাদের সকলের গ্রীষ্মের ছুটি শুরু হয়ে গিয়েছে। আর এই ছুটিতে তোমাদের বিদ্যালয় থেকে নিশ্চয় Summer Project লিখতে দিয়েছে। তোমাদের অনেকের কাছে সামার প্রজেক্ট বিষয়টি নতুন।
আমরা এখানে একটি Sample Project লিখে দেখলাম। তোমরা প্রজেক্টটি ভালোভাবে পড়লে তোমাদের যে বিষয়ে প্রজেক্ট দিয়েছে তা লিখতে পারবে।

অনলাইনে পাওয়া যাচ্ছে খুব সুন্দর কলম (Pen)
এখনই কেনার জন্য কলমের ছবির উপর ক্লিক করুন।।

গ্রীষ্মকালীন কর্মসূচী (Summer Project)

ভূমিকা:

বর্তমান একবিংশ শতাব্দীতে ছাত্রছাত্রীদের পড়াশোনার পাশাপাশি ভবিষ্যৎ কর্মসূচি সম্পর্কে অবগত করানোর জন্য পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তর চালু করেছে গ্রীষ্মকালীন কর্মসূচী (Summer Project) এই কর্মসূচী ছাত্রছাত্রীদের শুধু শিক্ষার মধ্যে আবদ্ধ না রেখে আনন্দমূলক ও বিনোদনমূলক কাজের প্রতি উৎসাহ বৃদ্ধি করবে।

উদ্দেশ্য:

এই গ্রীষ্মকালীন কর্মসূচীর উদ্দেশ্য হল ছাত্রছাত্রীদের শিক্ষার মধ্যে আবদ্ধ না রেখে বাইরের জগৎ দেখার সুযোগ করে দেওয়া এবং তাদের আত্মবিশ্বাস ও কর্ম বৃদ্ধি করা।

আমরা আমাদের বিদ্যালয়ের শিক্ষক মহাশয়দের দ্বারা নির্দেশিত হয়ে বিভিন্ন স্থানে কয়েকটি দলে ভাগ হয়ে পর্যবেক্ষণ করেছি।

হস্তশিল্প কেন্দ্র পরিদর্শন:

“শুধু কলকারখানাই শিল্প গড়তে পারে” -এই ভুল ধারণাটি দূর হলো যখন আমরা ‘গ্রীষ্মকালীন কর্মসূচী’র জন্য পৌঁছে গিয়েছিলাম কাপাসডাঙা পঞ্চায়েতের হিজোল গ্রামের বাসিন্দা হস্তশিল্পী অক্ষয় মন্ডলের বাড়িতে। তার হাতের জাদুতে সাধারণ বাঁশ পরিণত হয় আশ্চর্য সব শিল্পকর্মে।
তিনি বাঁশের বেত দিয়ে তৈরি করেন ফুলদানি, টেবিল ল্যাম্প, ফটোফ্রেম, কলমদানি, ঝুড়ি, শিশুদের হরেক রকম খেলনা, ডালা, কুলা, ঘর সাজানোর নানা রকম শোপিস ইত্যাদি।
অক্ষয়বাবু খুব ধৈর্য্য সহকারে আমাদের তাঁর তৈরি সমস্ত জিনিস দেখালেন। তাঁর কথার মাধ্যমে আমরা জানতে পারলাম গ্রামের কয়েকজন যুবককেও তিনি এই হস্তশিল্পের মাধ্যমে রোজগারের পথ দেখিয়েছেন।

উপকরণ:

অক্ষয়বাবু আমাদের জানান স্থানীয় দশ-বারো কিলোমিটার অঞ্চলের বাঁশঝাড় থেকে উৎকৃষ্ট প্রজাতির বাঁশ সংগ্রহ করেন। তারপর নিজেই সম্পন্ন করেন বাঁশকাটা, বাঁশ চেরা-সহ পরবর্তী সমস্ত ধাপ, তার হাতের জাদুতে ধীরে ধীরে জীবন্ত হয়ে ওঠে বিভিন্ন শিল্পকর্ম।

প্রশিক্ষণ:

অক্ষয়বাবু জানালেন, তিনি প্রায় ২০ বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত। কোনো প্রশিক্ষণ ছাড়াই কেবলমাত্র পর্যবেক্ষণ শক্তি এবং নিজের শিল্পী সত্ত্বাকে কাজে লাগিয়ে তিনি বানিয়ে চলেছেন বাঁশের তৈরী বিভিন্ন সামগ্রী।

আধুনিক পদ্ধতি:

আমরা অক্ষয়বাবুকে বিভিন্ন অনলাইন অ্যাপ এর কথা জানাই যার মাধ্যমে তিনি তার দ্রব্য দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে পারেন। অক্ষয়বাবুও শীঘ্রই অনলাইনে তাঁর পণ্য বিক্রি করবেন বলে আমাদের জানান এবং এই তথ্য শেয়ার করার জন্য তিনি আমাদের ধন্যবাদ জানান।

উপসংহার:

বর্তমানে বাঁশের পণ্যের ন্যায় একই ধরনের প্লাস্টিক পণ্য বাজার দখল করে নেওয়ায় বিভিন্ন অংশে এই হস্তশিল্প বিলুপ্তির পথে। তবে, অক্ষয়বাবু যেভাবে লড়াই করেছেন তা অবশ্যই অন্যদের পথ দেখাবে। এই পরিদর্শন আমাদের কাছে এক চরম প্রাপ্তি ছিল। আমরা বাস্তবিকতার সম্মুখীন হয়ে যে অভিজ্ঞতা অর্জন করলাম তা কোনো বইয়ের মাধ্যমে কোনোদিনও সম্ভব নয়।

👉 সমস্ত সামার প্রজেক্ট: Click Here

অনলাইনে পাওয়া যাচ্ছে খুব সুন্দর কলম (Pen)
এখনই কেনার জন্য কলমের ছবির উপর ক্লিক করুন।।

তোমাদের প্রজেক্ট লিখতে অসুবিধা হলে আমাদের জানাবে। কমেন্ট করে তোমাদের বিদ্যালয় থেকে যে টপিক এর উপর প্রজেক্ট লিখতে বলেছে জানাতো পারো। আমরা সাহায্য করার চেষ্টা করবো।
সমস্ত বিষয়ের ইউনিট টেস্টের প্রশ্নপত্র : Click Here
👉 আমাদের YouTube চ্যানেল সাবস্ক্রাইব করো: Click Here

Summer Project

সামার প্রজেক্ট | অষ্টম শ্রেণী সামার প্রজেক্ট | সপ্তম শ্রেণী সামার প্রজেক্ট | ষষ্ঠ শ্রেণী সামার প্রজেক্ট | পঞ্চম শ্রেণী সামার প্রজেক্ট | নবম শ্রেণী সামার প্রজেক্ট | দশম শ্রেণী সামার প্রজেক্ট

Summer Project Class 8 | Class 7 Summer Project | Summer Project Class 6 | Class 5 Summer Project | Summer Project Class 9 | Class 10 Summer Project

What is Summer Project | How to write Summer Project

Summer Project হস্তশিল্প

3 thoughts on “Summer Project হস্তশিল্প”

  1. ছাপাখানা পরিদর্শন এর ওপর project লিখে দিলে ভালো হয় ।।

  2. স্বাস্থ্য কেন্দ্র পরিদর্শন এর উপর একটি প্রজেক্ট লিখে দিলে ভালো হয়।

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page