King-Midas and The-Golden-Touch-Story in Bengali

King-Midas and The-Golden-Touch-Story in Bengali

রাজা মিডাস এবং সোনালী স্পর্শ

এক সময় প্রাচীন গ্রীসে মিডাস নামে এক রাজা বাস করতেন। তার এক সুন্দর কন্যা ছিল। তিনি আদর করে তার নাম রেখেছিলেন মেরিগোল্ড। রাজা মিডাসের রাজ্যের কোষাগারে প্রচুর সম্পদ ছিল। কিন্তু তবুও তিনি অসন্তুষ্ট থাকতেন। তার লোভ ছিল আরও বেশি ধন-সম্পদ পাওয়ার। তিনি চাইতেন তার কোষাগার সোনায় পরিপূর্ণ থাকুক।
একদিন রাজা মিডাস স্বর্ণমুদ্রা গণনা করতে করতে তার গুপ্তধনের কক্ষ নিয়ে অহংকার করছিলেন। এমন সময় একজন গ্রীক ঈশ্বর তাঁর সামনে উপস্থিত হলেন এবং রাজাকে বললেন, “তুমি রাজ্যের প্রজাদের জন্য অনেক ভালো কাজ করেছো। এরজন্য আমি তোমাকে কিছু দিতে চাই। তুমি আমাকে তোমার মনের একটা ইচ্ছার কথা বলো। আমি তোমার ইচ্ছাটা পূরণ করবো।” কোন সময় নষ্ট না করে রাজা মিডাস দ্রুত তার ইচ্ছার কথা বললেন, “আমাকে এমন একটি বর দিন যাতে আমি যা কিছু স্পর্শ করবো সেই সবকিছু যেন সোনায় পরিণত হয়।” গ্রীক ঈশ্বর অবিলম্বে তার ইচ্ছা মঞ্জুর করলেন এবং অদৃশ্য হয়ে গেলেন।
গ্রিক ঈশ্বরের দেওয়া বরটি যাচাই করার জন্য রাজা মিডাস বাগানে গিয়ে একটি আপেল গাছ স্পর্শ করলেন। গাছটি সাথে সাথে সোনায় পরিণত হলো। এরপর তিনি এতটাই উত্তেজিত হয়েছিলেন যে তিনি তার চারপাশের সকল জিনিসগুলিকে স্পর্শ করতে শুরু করলেন, এবং সেসব কিছু অবিলম্বে সোনায় পরিণত হলো। তার আনন্দের কোন সীমা ছিল না।
শীঘ্রই তিনি ক্ষুধার্ত বোধ করলেন এবং কিছু খাবার খেতে তার প্রাসাদে ফিরে গেলেন। খেতে বসে রাজা মিডাস হতাশ হলেন। কারণ যখনই তিনি খাবার স্পর্শ করলেন তা সঙ্গে সঙ্গে সোনায় পরিণত হলো। প্রচন্ড ক্ষুধা থাকা সত্ত্বেও তিনি কিছুই খেতে পারলেন না।
তাকে হতাশ এবং বিচলিত দেখে, মেরিগোল্ড দৌড়ে এসে তার বাবাকে সান্ত্বনা দেওয়ার জন্য তার হাত ধরল। স্পর্শ করার সাথে সাথে তার মেয়েও সোনার মূর্তিতে পরিণত হল। রাজা মিডাসের মুখ বিবর্ণ হয়ে গেল এবং তার হৃদয় অসহ্য যন্ত্রণা ও শোকে ডুবে গেল। তিনি তার মেয়েকে সোনার মূর্তি হতে দেখে ভয় পেয়ে গেলেন। তিনি যন্ত্রণায় কাঁদছিলেন এবং অমন একটি বর চাওয়ার জন্য আপশোস করতে লাগলেন। তিনি বুঝতে পারলেন যে তার লোভই হলো তার সবচেয়ে বড় শত্রু। গ্রীক ঈশ্বরের কাছে তার বর ফিরিয়ে নেওয়ার জন্য প্রার্থনা করলেন।
শীঘ্রই গ্রীক ঈশ্বর তার সামনে হাজির হলেন এবং রাজা মিডাসের করুণ অবস্থা দেখে সোনার স্পর্শের বর ফিরিয়ে নিলেন। গ্রিক ঈশ্বর রাজা মিডাসকে তার প্রাসাদের একটি নদীতে স্নান করতে বলেন এবং নদীর জল সোনায় রূপান্তরিত হওয়া জিনিসগুলির উপর ছিটিয়ে দিতে বললেন। রাজা মিডাস গ্রিক ঈশ্বরের নির্দেশ পালন করলেন।
শীঘ্রই তার মেয়ে, মেরিগোল্ড স্বাভাবিক অবস্থায় ফিরে এল। তিনি তার প্রিয় কন্যাকে ফিরে পেয়ে উচ্ছ্বসিত হয়েছিলেন এবং তখন থেকে সমস্ত লোভ ত্যাগ করার প্রতিজ্ঞা করেছিলেন।

➤ Join our Facebook page: TextbookPlus

➤ Subscribe our YouTube channel: বাস্তব জীবন কাহিনী

রাজা মিডাস এবং সোনালী স্পর্শ গল্প

Key words: নীতি-শিক্ষা । কাহিনী থেকে শিক্ষা ।

কাহিনী থেকে শিক্ষনীয় গল্প। বাংলা নীতি গল্প

অনুপ্রেরণামূলক গল্প । কিছু গল্প যা আপনার জীবন বদলে দেবে। গল্প থেকে শিক্ষা

বাংলা গল্প

You may also like: Age calculator: Click Here

King-Midas and The-Golden-Touch-Story in Bengali

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page