Class 9 Bengali Model Activity Task Part-9

Class 9 Bengali Model Activity Task Part-9

এখানে শিক্ষাদপ্তর থেকে দেওয়া নবম শ্রেণীর বাংলা বিষয়ের ‘Model Activity Task Part- 9 January, 2022’ এর প্রশ্নগুলির উত্তর আলোচনা করা হয়েছে। তোমরা বিষয় ভিত্তিক খাতায় উত্তরগুলো তৈরি করো।

Class 9 Bengali Model Activity Task Part-9 January, 2022

নবম শ্রেণী
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
January, 2022
বিষয়: বাংলা পূর্ণমান: ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :

১.১ ‘অম্বিকামঙ্গল গান শ্রী কবিকঙ্গণ। ‘অম্বিকা’ হলেন –
(ক) দেবী লক্ষ্মী
(খ) দেবী মনসা
(গ) দেবী চন্ডী
(ঘ) দেবী শীতলা

উত্তরঃ (গ) দেবী চন্ডী

১.২ সঘনে চিকুর পড়ে বেঙ্গ- তরকা বাজ’। এক্ষেত্রে ‘চিকুর’ শব্দের অর্থ –
(ক) চুল
(খ) আকাশ
(গ) বিদ্যুৎ
(ঘ) বৃষ্টি

উত্তরঃ (গ) বিদ্যুৎ

১.৩ যাঁর নাম স্মরণ করলে বজ্রপাত বন্ধ হয় বলে মানুষের বিশ্বাস, তিনি হলেন –
(ক) ব্যাসদেব
(খ) জৈমিনি
(গ) দেবী চন্ডী
(ঘ) গজরাজ

উত্তরঃ (খ) জৈমিনি

২. কমবেশী ২০টি শব্দে উত্তর লেখো :

২.১ ‘দেখিতে না পায় কেহ অঙ্গ আপনার’। – কেন এমন পরিস্থিতি হয়েছিল?
উত্তরঃ “কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি ” নামক কবিতায় চারিদিকের আকাশ ঘন কালাে মেঘে আচ্ছন্ন হওয়ায় সমগ্র কলিঙ্গদেশ অন্ধকারে ঢাকা পড়ে, ফলে কলিঙ্গবাসী নিজেদের শরীর পর্যন্ত দেখতে পাচ্ছে না।

২.২ ‘বিপাকে ভবন ছাড়ি প্রজা দিল রড়।’ – প্রজারা কোন বিপাকে পড়েছিল?
উত্তরঃ মুষলধারায় বৃষ্টিপাতের সঙ্গে ভয়ঙ্কর ঝড়ের তাণ্ডবে আসন্ন বিপদের কথা ভেবে প্রজারা বিপাকে পড়েছিল।

২.৩ কলিঙ্গদেশে একটানা কতদিন বৃষ্টি চলেছিল?
উত্তরঃ কলিঙ্গদেশে একটানা সাতদিন ধরে বৃষ্টি চলেছিল।

৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখো :

৩.১ ‘চারি মেঘ জল দেয় অষ্ট গজরাজ’। – ‘চারি মেঘ’ বলতে কী বোঝ? ‘অষ্ট গজরাজ’-এর পৌরাণিক অনুষঙ্গটি কী?
উত্তরঃ প্রশ্নে উল্লেখিত বাক্যটি মুকুন্দরাম চক্রবর্তীর” কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি ” নামক কবিতা থেকে গৃহীত। “চারি মেঘ” বলতে চার দিকের মেঘকে বােঝানাে হয়েছে। এরা হল সংবর্ত, আবর্ত, পুষ্কর ও দ্রোণ। অষ্ট গজরাজ শব্দের অর্থ হল আটটি হাতি। ভারতীয় পুরাণ অনুযায়ী এই আট গজরাজ বা হাতি হলাে আটটি দিক এর রক্ষাকর্তা এবং উক্ত চার রকম মেঘের বাহন। এদের নাম হলাে কুমুদ ঐরাবত, পুদ্রিখাে, পুষ্পদন্ড, অঞ্জন, বামন, সুপ্রতীক ও সার্বভৌম।

৩.২ ‘ভাদ্রপদ মাসে যেন পড়ে থাকা তাল’। – কোন্‌ প্রসঙ্গে উদ্ধৃতিটির অবতারণা করা হয়েছে?
উত্তরঃ কবি মুকুন্দরাম চক্রবর্তী রচিত কলিঙ্গদেশে ‘ঝড় বৃষ্টি’ কাব্যাংশে আকাশ কালো করা বিপুল মেঘরাশির বর্ষণে প্লাবন সৃষ্টি হয় কলিঙ্গে। টানা সাতদিনের অবিরাম বর্ষণের সঙ্গে নিরন্তর শিল পড়তে শুরু করে। ভাদ্র মাসে তাল পেকে যেমন গাছ থেকে পড়ে যায় ঠিক তেমনি ভাবে অত্যন্ত বড়ো আকারের শিল ঘরের চাল ভেদ করে মেঝেতে পড়ে প্রজাদের ঘরবাড়ি বিনষ্ট করে দেয়।

৩.৩ ‘চন্ডীর আদেশে পান বীর হমুমান’। – চন্ডীর আদেশে বীর হনুমান কী করেছিল?
উত্তরঃ কবি মুকুন্দরাম চক্রবর্তীর ” কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি ” নামক কবিতায় আমরা পূর্বকথায় জেনেছি যে মা চণ্ডীর আদেশে বীর হনুমান তার প্রবল পরাক্রমে কলিঙ্গ প্রদেশ ধ্বংস করার জন্য কলিঙ্গ দেশে গেছেন। প্রসঙ্গত, পুরাণ মতে বীর হনুমান বায়ুর দেবতা পবনের পুত্র। ঝড়ের প্রাবল্যে কলিঙ্গ দেশের বিভিন্ন মঠ ও অট্টালিকা ভেঙে পড়ছে।এককথায় বলা যায় চণ্ডীর আদেশে হনুমান কলিঙ্গদেশ ধ্বংস করতে যায়।

৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো:

‘কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি’ কাব্যাংশে অনুসরণে প্রবল প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত জনজীবনের ছবি কীভাবে ফুটে উঠেছে, তা আলোচনা করো।

উত্তরঃ কবি মুকুন্দরাম চক্রবর্তী রচিত চণ্ডীমঙ্গল কাব্যের আখেটিক খণ্ডের অন্তর্গত ‘কলিঙ্গদেশে ঝড় বৃষ্টি’ কাব্যাংশে দেখা যায় লিঙ্গদেশ ঘন মেঘে ঢেকে যায়, ঈশান কোণে ঘন কালাে মেঘে আকাশ ঢেকে যায় ঘন ঘন বিদ্যুতের চমকানিতে কলিঙ্গের প্রজারা নিজেদের চেহারা দেখতে পায় না। গুরুগম্ভীর মেঘের গর্জনের সঙ্গে প্রবল বৃষ্টিপাত শুরু হয়। টানা সাতদিন ধরে প্রবল বর্ষণে কলিঙ্গদেশ জলে ভেসে যায় । বিপদের আশঙ্কায় প্রজারা ঘর ছেড়ে দ্রুত পালাতে থাকে। ঝড়ের দাপটে শস্যখেত এবং সবুজ গাছপালা নষ্ট হয়ে যায়। প্রবল বর্ষণে পথঘাট জলমগ্ন হয়।

আটটি দিকহস্তি যেন বৃষ্টিধারায় সব ভাসিয়ে নিয়ে যেতে চায়। বিপদ থেকে রক্ষা পেতে ভীত প্রজারা ঋষি জৈমিনি কে স্মরণ করতে থাকে। সাতদিন অবিরাম বর্ষণের ফলে প্লাবিত হওয়ায় কৃষিকাজ যেমন ক্ষতিগ্রস্ত হয়, ঘরবাড়ি ও নষ্ট হয়ে যায়। ভাদ্র মাসের তালের মতো বড়ো আকারের শিল ঘরের চাল ভেদ করে পড়তে থাকে। দেবীর আদেশে বীর হনুমান ঝড়ের বেশে তাণ্ডব চালিয়ে মঠ, অট্টালিকা ধ্বংস করে প্রজাদের আরো বিপদগ্রস্ত করে তোলেন। দেবী চণ্ডীর আদেশে সৃষ্ট এই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ে অসহায় ভীত প্রজারা বিপদের আশঙ্কায় অবশেষে কলিঙ্গ ত্যাগ করে চলে যায়।

☛ সমস্ত বিষয়ের উত্তর পেতে: Click Here

You may also like: কীভাবে ‘Student Credit Card’ এর জন্য আবেদন করতে হবে।

Class 9 Model Activity Task Bengali Part-9 January, 2022

Official Website: Click Here

Class 9 Model Activity Task Bengali Part-9 January, 2022

you may also like you may also like you may also like. so that he. Therefore he saved him. To signal an addition:  and, again, besides, equally important, finally, furthermore, lastly, moreover, in addition, first (second, third, etc.) .

To signal a comparison: whereas, yet, on the other hand, however, nevertheless, on the contrary, by comparison, although, meanwhile, in contrast

signal an exception: yet, still, however, in spite of, despite, of course, once in a while. Time or a sequence: immediately, thereafter, finally, later, previously, formerly, first (second, third, etc.), next, and so forth, consequently, subsequently, thus, hence, therefore

Leave a Comment

CLOSE