Class 10 Bengali Model Activity Task Part-9

Class 10 Bengali Model Activity Task Part-9

এখানে শিক্ষাদপ্তর থেকে দেওয়া দশম শ্রেণীর ‘বাংলা’ বিষয়ের ‘Model Activity Task Part- 9 January, 2022’ এর প্রশ্নগুলির উত্তর আলোচনা করা হয়েছে। তোমরা বিষয় ভিত্তিক খাতায় উত্তরগুলো তৈরি করো।

Class 10 Bengali Model Activity Task Part-9 January, 2022

দশম শ্রেণী
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
January, 2022
বিষয়: বাংলা পূর্ণমান: ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :

১.১ তপনের মেসোমশাই যে পত্রিকার সম্পাদককে চিনতেন –
(ক) শুকতারা (খ) সন্ধ্যাতারা (গ) বালক (ঘ) জ্ঞানান্বেষণ

উত্তর: (খ) সন্ধ্যাতারা

১.২ তপনের লেখা প্রথম গল্পটির নাম –
(ক) রাজা-রানির গল্প (খ) অ্যাকসিডেন্ট (গ) প্রথম দিন (ঘ) বিদ্যালয় জীবনের অবিজ্ঞতা

উত্তর: (গ) প্রথম দিন

১.৩ তপনের লেখা গল্প তার মেসোমশাইয়ের কাছে পৌঁছে দিয়েছিলেন তপনের –
(ক) মা (খ) বাবা (গ) মেজোকাকু (ঘ) ছোটোমাসি

উতরঃ (ঘ) ছোটোমাসি

২. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :

২.১ ‘… এমন সময় ঘটল সেই ঘটনা’। – উদ্ধৃতাংশের কোন্‌ ঘটনার কথা বলা হয়েছে?
উত্তরঃ  আশাপূর্ণা দেবীর ‘জ্ঞানচক্ষু’ গল্পে নিজের লেখা গল্প পত্রিকায় ছাপা হওয়ার বিষয়ে তপন যখন সমস্ত আশা ছেড়ে দিয়ে বিষন্ন মনে বসেছিল তখন ছােটমাসি আর মেসাে হাতে ‘সন্ধ্যাতারা’ পত্রিকা নিয়ে তাদের বাড়িতে বেড়াতে আসে। উদ্ধৃতাংশে এই ঘটনার কথাই বলা হয়েছে।

২.২ ‘ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে।’ – কোন্‌ কথাটা ছড়িয়ে পড়ে?
উত্তরঃ তপনের লেখা যে গল্পটি সন্ধ্যাতারা পত্রিকায় ছাপা হয় , সেই গল্পটি তার নতুন মেসােমশাই প্রকাশ করিয়ে দেওয়ার পূর্বে একটু আধটু সংশােধন করে দিয়েছেন। এই কথাটাই তপনের বাড়িতে ছড়িয়ে পড়েছিল।

২.৩ ‘বুকের রক্ত ছলকে ওঠে তপনের।’ – কখন তপনের এমন পরিস্থিতি হয়েছিল?
উত্তরঃ নতুন মেসােমশাই সন্ধ্যাতারা পত্রিকায় ছাপাবেন বলে তপনের গল্পটি নিয়ে যান। সেই সন্ধ্যাতারা পত্রিকা হাতে যখন নতুন মেসােমশাইকে তপন বাড়িতে আসতে দেখে তখন-ই উত্তেজনায় তপনের বুকের রক্ত ছলকে উঠেছিল।

৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখো :

৩.১ ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?’ – কোন্‌ ঘটনাকে কেন অলৌকিক বলা হয়েছে?
উত্তরঃ আশাপূর্ণা দেবীর লেখা ‘জ্ঞানচক্ষু’ গল্পে তপনের লেখা প্রথম দিন’ গল্পটি ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপা হওয়ার ঘটনাকেই অলৌকিক বলা হয়েছে।
■■ তপনের ধারণা ছিল লেখকেরা সাধারণ মানুষের মতাে হয় না। তপনের লেখা গল্প ছাপা হয়ে প্রকাশিত হবে এটা ছিল তার কল্পনার অতীত। ফলে মেসাের হাতে ‘সন্ধ্যাতারা’ পত্রিকা দেখে তপনের বুকের রক্ত ছলকে ওঠে। সত্যিই তার গল্প ছাপা হয়েছে এবং সে লেখা হাজার হাজার ছেলের হাতে হাতে ঘুরবে। তাই এই ঘটনাকে অলৌকিক বলা হয়েছে ।

৩.২ ‘যদি কখনো লেখো ছাপতে দেয় তো, তপন নিজে গিয়ে দেবে।’ – কখন তপন এমন সিদ্ধান্ত নিয়েছিল? কেন তার এমন সিদ্ধান্ত?
উত্তরঃ আশাপূর্ণা দেবীর ‘জ্ঞানচক্ষু’ গল্পে ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপা নিজের লেখা গল্প পড়তে গিয়ে তপন যখন বুঝতে পারে এ গল্প আগাগােড়া তার লেখা নয়, তখন তপন মনে মনে এই সিদ্ধান্ত নিয়েছিল।
■■ নতুন মেসাে তপনের লেখা গল্প আগাগােড়া সংশােধন করে ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপিয়ে দেয়। এই গল্প পড়তে গিয়ে তপন নিজের কৃতিত্ব, নিজের লেখা গল্পের স্বাদ পায় না। স্পষ্ট বুঝে যায়, অন্যের লেখা গল্প ‘শ্রী তপন কুমার রায়’ নামে ছাপা হয়েছে। এই খুজেপি পদ দি ঘােরতর অপমান তপনের মনকে বেদনায় ভারাক্রান্ত করে তােলে। এ কারণেই তপন সিদ্ধান্ত নেয়, পরবর্তীকালে গল্প লিখলে এবং তা ছাপানাের প্রয়ােজন পড়লে সে নিজে গিয়ে সম্পাদকের কাছে তার লেখা জমা দেবে।

TextbookPlus এর পক্ষ থেকে Class 5 থেকে Class 10 পর্যন্ত ‘Unit Test 2022‘ নেওয়া হবে। ১৫০০ টাকা জেতার সুযোগ!

বিস্তারিত জানতে Click Here

৩.৩ গল্প ছেপে আসার পর যে আহ্লাদ হওয়ার কথা, সেই আহ্লাদ তপনের না হওয়ার কারণ কী? কেন দিনটি তার কাছে সবচেয়ে দুঃখের হয়ে উঠল?
উত্তরঃ আশাপূর্ণা দেবীর ‘জ্ঞানচক্ষু’ গল্পে ছােট মেসাে ‘সন্ধ্যাতারা, পত্রিকায় তপনের লেখা প্রথম দিন’ প্রকাশ করিয়ে দেওয়ার পূর্বে সংশােধনের নামে লেখার আগাগােড়াই বদলে দিয়েছেন। ছেপে আসা গল্পে তপনের কৃতিত্ব এতটুকুও নেই। তার নতুন মেসাের কৃতিত্বের কথা বড় হয়ে ওঠে। তাই পত্রিকায় গল্প ছাপা হলেও তপন বিরাট আহ্লাদিত হয় না।
■■ ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় গল্প ছাপার অপেক্ষায় তপনের দিন কাটতে থাকে। পত্রিকা হাতে নিয়ে নতুন মেসােকে বেড়াতে আসতে দেখে তখন আনন্দিত হয়। গল্প পড়তে গিয়ে তপন বুঝতে পারে এ গল্প তার লেখা নয়। অন্যের লেখা গল্প তার নামে এইমাত্র। ছেপে আসা গল্পে তার কৃতিত্ব এতটুকুও অবশিষ্ট নেই। লজ্জায়, অপমানে তপন ভেঙে পড়ে এবং তার মনে হয় ঐ দিনটি যেন তার জীবনের সবচেয়ে দুঃখের।

৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো :

‘জ্ঞনচক্ষু’ গল্প অনুসরণে তপনের জ্ঞানচক্ষু কীভাবে উন্মীলিত হয়েছিল তা আলোচনা করো।

উত্তরঃ আশাপূর্ণা দেবীর “জ্ঞানচক্ষু” গল্পটিতে জ্ঞানচক্ষু বলতে একজন মানুষের অন্তদৃষ্টির জাগরণকে বােঝানাে হয়েছে। গল্পটিতে তপনের দুইবার জ্ঞানচক্ষু উন্মােচনের কথা বলা হয়েছে। প্রথমবার তা আপাত ক্ষনিকের জন্য হলেও পরবর্তীকালে যে জ্ঞানচক্ষু খুলেছিল তা যথেষ্ট ব্যঞ্জনাধর্মী।
তপনের ধারণা ছিল লেখকেরা আর পাঁচটা সাধারণ মানুষের মত নয়, তারা অন্যরকম, ধরা ছোঁয়ার বাইরে। কিন্তু নতুন মেসােমশাইকে দেখে তার জ্ঞানচক্ষু খুলে গেল অথাৎ লেখক যে আমাদের মতােই সাধারণ মানুষ তা তপন উপলব্ধি করতে পারল।

পরবর্তীকালে মেসাের সুবাদে তপনের লেখা প্রথমদিন’ গল্পটি ‘সন্ধ্যতারা পত্রিকায় ছাপা হয়। কিন্তু বাড়িতে সমবেত সকল আত্মীয়ের সামনে গল্পটি পাঠ করতে গেলে সে চমকে ওঠে। সংশােধনের নামে মেসােমশাই লেখার মৌলিকতা পুরােটাই নষ্ট করে দিয়েছেন। তপনের লেখার মৌলিকতা সেখানে খুঁজে পাওয়া ভার। নিজের লেখা পড়তে গিয়ে অন্যের লেখা পড়া ও ধন্য ধন্য শােনার মধ্যে দিয়ে যে লজ্জা, অপমান তা তার সত্যিকারের জ্ঞানের দৃষ্টিকে জাগ্রত করে। এভাবেই তপনের আত্মমর্যাদাবােধের জাগরণের মধ্য দিয়ে তপনের জ্ঞানচক্ষু উন্মীলিত হয়।

☛ সমস্ত বিষয়ের উত্তর পেতে: Click Here

You may also like: কীভাবে ‘Student Credit Card’ এর জন্য আবেদন করতে হবে।

Class 10 Model Activity Task Bengali Part-9 January, 2022

Official Website: Click Here

Class 10 Model Activity Task Bengali Part-1 January, 2022

Class 10 Bengali Model Activity Task Part-9 January, 2022

Madhyamik Bengali suggestion 2022. Madhyamik Model Activity Task English

Leave a Comment

CLOSE