আধার কার্ড মোবাইল নম্বর চেক

আমার আধার কার্ড কোন মোবাইল নম্বরের সাথে লিংক আছে কিভাবে চেক করবো?

বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে পাসপোর্ট তৈরি, অনলাইনে টিকিট বুকিং সব ক্ষেত্রেই আধার কার্ড জরুরি। আর এই আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক থাকলে অনেক সুবিধাই হয়। তা আপনার আধার কার্ডের সাথে কোন মোবাইল নম্বরটি লিংক আছে বা কোনো মোবাইল নম্বর আদৌও লিংক আছে কিনা কি করে বুঝবেন? বাড়িতে বসে নিজের মোবাইল দিয়েই এই তথ্যটি জানতে পারবেন। আসুন জেনে নিই, আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক আছে কিনা কিভাবে চেক করবেন।

চেক করার পদ্ধতি:

Step 1:

প্রথমে, আপনার মোবাইলে Google এ গিয়ে UIDAI সার্চ করুন। দেখবেন https://uidai.gov.in/ নামে একটি ওয়েবসাইট পেয়ে যাবেন। ওই ওয়েবসাইটে ক্লিক করুন।

Step 2:

ওয়েবসাইট টি খুলে যাওয়ার পর “My Aadhaar” লেখার উপর ক্লিক করুন।

Step 3:

এখানে তৃতীয় কলামে “Aadhaar Services” নামে একটি ট্যাব দেখতে পাবেন। ওই ট্যাবের নিচে “Verify Email/Mobile Number” এর উপর ক্লিক করুন।

Step 4:

এরপর একটি নতুন ট্যাব খুলবে। এখানে, আপনার আধার নম্বর এবং মোবাইল নম্বর বা ইমেল আইডি, যেটি আপনি লিংক আছে কিনা যাচাই করতে চান সেটা লিখুন।

Step 5:

এরপর, পাশে ছবি দেখে “Enter Captcha” এর ঘরে ক্যাপচা কোডটি লিখুন এবং “Send OTP” এ ক্লিক করুন।

এখন, যদি আপনার দেওয়া মোবাইল নম্বরটি UIDAI-এর রেকর্ডের সাথে মিলে যায়, তাহলে এইরকম লেখা দেখতে পাবেন: “The mobile you have entered already verified with our records.” এর অর্থ হলো আপনার মোবাইল নম্বরটি আপনার আধার কার্ডের সাথে লিংক আছে

আর যদি আপনার দেওয়া মোবাইল নম্বরটি UIDAI রেকর্ডের সাথে না মেলে, তাহলে এই লেখাটি দেখতে পাবেন:
The mobile number you have entered does not match with their records.” অর্থাৎ আপনার দেওয়া নম্বরটি আপনার আধার কার্ডের সাথে লিংক নেই

মনে রাখবেন, অনলাইনে আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক করা যায় না, শুধুমাত্র লিংক আছে কিনা তা চেক করা যায়। আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিংক করতে চাইলে আপনাকে আপনার নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে।

👉 Subscribe Our YouTube Channel: Click Here

বাংলা গল্প: Click Here

প্রবন্ধ রচনা: Click Here

Leave a Comment