Class 5 Bengali Model Activity Task 2021 2nd Series

Class 5 Bengali Model Activity Task 2021 2nd Series

এখানে শিক্ষাদপ্তর থেকে দেওয়া পঞ্চম শ্রেণীর বাংলা বিষয়ের ‘Model Activity Task 2021 2nd Series’ এর প্রশ্নগুলির উত্তর আলোচনা করা হয়েছে। তোমরা বিষয় ভিত্তিক খাতায় উত্তরগুলো তৈরি করো।

Class 5 Bengali Model Activity Task 2021 2nd Series Answer

Class 5 Bengali Model Activity Task 2021

১. ‘মাঠ মানে ছুট’ কবিতায় কবির কাছে মাঠ কীভাবে নানান অর্থে প্রতিভাসিত হয়েছে আলোচনা করো।


উত্তর: কবির কাছে মাঠ বলতে খুশির লুটোপুটি। মাঠ মানে সবুজ প্রাণের শাশ্বত দীপ যা কখনও নিভে যায় না। মাঠ মানে কবির মতে হইচই যেখানে সবাই শুধুই আনন্দ করে।

২. ‘অবশেষে দীর্ঘ যাত্রা শেষে তারা ভগবানের প্রাসাদে পৌঁছল।’ — তারপর কী ঘটল, তা ‘পাহাড়িয়া বর্ষার সুরে’ রচনা অনুসরণে লেখো।


উত্তর: ব্যাঙ, মৌমাছি, মোরগ ও বাঘ তাদের নিজ নিজ নালিশ জানাতে ভগবানের প্রাসাদের উদ্দেশ্যে রওনা দিল। দীর্ঘযাত্রার পর তারা ভগবানের প্রাসাদে পৌঁছল। সেখানে গিয়ে তারা দেখল মন্ত্রী ও তাদের স্ত্রীরা সবাই ভোজ ও আনন্দ করতে ব্যস্ত। তারা রেগে গিয়ে ভগবানের কাছে যাওয়ায় ভগবান তার রক্ষীদের ডাকল। মৌমাছি তখন রক্ষীদের মুখে হুল ফোটাতে লাগল। বাঘ তাদের খেয়ে নেবে বলে ভয় দেখাল। মোরগও তাদের ডানা ঝাপটে ভয় দেখাল। তখন ভগবান মন্ত্রীদের তিরস্কার করল তাদের গাফিলতির জন্য।

৩. ‘ঝড়’ কবিতা অনুসরণে শিশুটির ঝড় দেখার অভিজ্ঞতার বিবরণ দাও।


উত্তর: একটি ছোটো শিশু হাটবারের দুপুরে মাঠে খেলা করতে গিয়ে ঝড়ের সম্মুখীন হয়। প্রবল ঝোড়ো হাওয়া ওঠে, বকুলতলা, চাঁপার বন অন্ধকারে ঢেকে যায়। মাঝি তাড়াতাড়ি নৌকা তীরে ভেড়ায়। ঝড়ে হঠাৎ চারপাশ এইভাবে অন্ধকার হয়ে আসায় ছোটো ছেলেটির মনে হয় ঝড় যেন তারই মতো এক ছোট্ট শিশু যে দুরন্তপনা করে মাটিতে কালির দোয়াত উলটে ফেলে, একটু হেসে পালিয়ে গেছে।

৪. ‘মধু কাটতে তিনজন লোক চাই।’ — এই তিনজন লোকের কথা ‘মধু আনতে বাঘের মুখে’ রচনাংশে কীভাবে উপস্থাপিত হয়েছে?


উত্তর: মধু কাটার জন্যে তিনজন লোকের প্রয়োজন। একজন চট মুড়ি দিয়ে গাছে উঠে কাস্তে দিয়ে চাক কাটে। আর একজন লম্বা কাঁচা বাঁশের মাথায় মশাল জ্বেলে ধোঁয়া দিয়ে মৌমাছি তাড়ায়। আর তৃতীয় জন একটা বড়ো ধামা হাতে চাকের নীচে দাঁড়ায়, যাতে চাক কাটা শুরু হলে সেগুলি মাটিতে না পড়ে ধামার মধ্যেই পড়ে। যে-সে মৌচাক কাটতে পারে না, তার জন্য চাই মন্ত্র জানা।

৫. ‘মায়াতরু’ কবিতার নামকরণের সার্থকতা প্রতিপন্ন করো।


উত্তর: এই কবিতায় কবি এমন একটি গাছের কথা বলেছেন, যে গাছটি সময়ে সময়ে রূপ বদলায়। তাকে কখনও ভালুক, কখনও ভুত, কখনও বা লক্ষ হীরের মাছ, আবার কখনও রুপোলি ঝালরের মতো দেখায়। ক্ষণে ক্ষণে রূপ বদলাতে পারার এই ক্ষমতা বাস্তবে সম্ভব নয়। তাই কবিতার গাছটি কবির কাছে মায়াতরু হয়ে উঠেছে। সুতরাং কবিতাটির নামকরণ হিসেবে ‘মায়াতরু’ নামটি সার্থক হয়েছে।

৬. ‘এই তো সুবুদ্ধি হয়েছে তোমার।’ — বক্তা কে? কাকে সে একথা বলেছে? কীভাবে তার সুবুদ্ধি হয়েছে?


উত্তর: বক্তা হলেন বনের পরি।
সে উক্ত কথাটি ফণীমনসা গাছকে বলেছে।
একটি ফণীমনসা গাছের ভারি দুঃখ ছিল যে, তার সারা গায়ে কাঁটা। তার প্রার্থনা শুনে বনের পরি এসে তাকে সোনার পাতা দিল। কিন্তু সেই পাতা ছিঁড়ে লুটে নিয়ে গেল ডাকাতরা। আবার তার কান্না শুনে পরি তাকে কাচের পাতা দিল। সে পাতা ভেঙে দিল ঝড়। তখন তার বায়না মেটাতে পরি তাকে দিল সবুজ কচি পাতা। তখন এক ছাগল এসে তাকে মুড়িয়ে খেল। শেষে ফণীমনসা বুঝল যে, সে যা পেয়েছে তাতেই সন্তুষ্ঠ হওয়া উচিত। এভাবেই তার সুবুদ্ধি হলো।

৭. ‘তারি সঙ্গে মনে পড়ে ছেলেবেলার গান’ — কেমন দিনে কথকের ছেলেবেলার কোন গানটি মনে পড়ে?


উত্তর: দিনের আলো নিভে এসেছে। সূর্য ডুবতে চলেছে। চাঁদকে ঘিরে আকাশে মেঘ জমেছে। নানা রঙের মেঘ। মন্দিরে কাঁসর-ঘন্টা বাজছে। নদীর ওপারে বৃষ্টি নেমেছে, গাছপালা সব ঝাপসা লাগছে। এপারেতে বিদ্যুতের আলোয় মেঘের মাথায় একশো মানিক জ্বলছে। বাদলা হাওয়ার এই রকম দিনে কথকের মনে পড়েছে ছেলেবেলার গান — ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর নদেয় এল বান।’

৮. ‘বোকা কুমিরের কথা’ গল্পে কুমিরের বোকামির পরিচয় কীভাবে ফুটে উঠেছে?


উত্তর: কুমির আর শিয়াল একবার আলু চাষ করলো। বোকা কুমির জানত না যে আলু মাটির নীচে হয়। আলুকে গাছের ফল ভেবে কুমির চালাকি করে গাছের আগার দিক নেবে বলেছিল। ফলে শেয়াল সব আলু পেয়ে গেল। এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে কুমির পরেরবার ভাবল সে গোড়ার দিকের ফসল নেবে। কিন্তু সেবারে ধানচাষ হওয়ায় সেবারেও সব ধান শিয়ালের ভাগে গেল। তখন কুমির ঠিক করল সে আগার দিকই নেবে। কিন্তু তার পরের বার আখ চাষ হওয়ায় কুমির আবারও ঠকে গেল। এভাবেই বার বার কুমিরের বোকামির পরিচয় ফুটে উঠেছে।

Class 5 Model Activity Task 2021 2nd Series:-

ইংরেজী 2nd Series: Click Here

পরিবেশ 2nd Series: Click Here

গণিত 2nd Series: Click Here

1. You may also like: Class 4 Model Activity Task 2021 All Subjects 2nd Series

2. You may also like: কীভাবে ‘Student Credit Card’ এর জন্য আবেদন করতে হবে।

Official Website: Click Here

Model Activity Task Class 5 English August Month 2nd Series 2021 Class 5 Model Activity Task English 2nd Series Class V English August Month model activity task

model activity task class 5 poribesh part 1 model activity task class 5. Bengali class 5 model activity task english model activity task class 5 english part 1 model activity task. Class 5 bengali part 3 model activity task class 5 part 2 bengali new model activity task. Class 5 bengali model activity task class 5 part 4 bengali

4 thoughts on “Class 5 Bengali Model Activity Task 2021 2nd Series”

Leave a Comment

close

You cannot copy content of this page