HS Political-Science Varoter Suprim-Courter-Gothon

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান

প্রশ্ন: ভারতের সুপ্রিম কোর্টের গঠন ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো।

উত্তর:
ভূমিকা: যুক্তরাষ্ট্রের বশিষ্ট্য হল একটি নিরপেক্ষ আদালত থাকবে। ভারত একটি যুক্তরাষ্ট্র, সেই আদর্শের পটভূমিতে এখানে ব্যাপক ক্ষমতাসম্পন্ন একটি সুপ্রিম কোর্ট গঠিত হয়েছে। এই কোর্ট ভারতের অখন্ড বিচার ব্যবস্থার শীর্ষে আছে। সংবিধানের ১৪১ নং ধারায় বলা হয়েছে – ভারতীয় ভূখণ্ডে যত আদালত আছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলবে। সুপ্রিম কোর্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে সংবিধানের ১২৪ থেকে ১৪৭ নং ধারায়।

গঠন: বর্তমানে একজন প্রধান বিচারপতি ও অন্যান্য ৩০ জন বিচারপতি নিয়ে সুপ্রিম কোর্ট গঠিত হয়। রাষ্ট্রপতি এদের সবাইকে নিয়োগ করেন। সাধারণত সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারপতিকে প্রধান বিচারপতির আসনে বসানো হয়। অন্যান্য বিচারপতিদের নিয়োগের ক্ষেত্রে রাষ্ট্রপতি প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করেন।

যোগ্যতা: নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা হল-
(ক) ভারতের নাগরিক হতে হবে।
(খ) কোন হাইকোর্টে অন্তত ৫ বছর বিচারক হিসাবে কাজ করতে হবে অথবা রাষ্ট্রপতির মতে তাকে একজন বিশিষ্ট আইনজ্ঞ হতে হবে।

কার্যকাল: ৬৫ বছর বয়স পর্যন্ত বিচারপতিরা নিজ পদে বহাল থাকবেন। তবে সংবিধান ভঙ্গ, অক্ষমতা, দুর্নীতি প্রভৃতি কারণে পার্লামেন্টের উভয় কক্ষের ২/৩ অংশের সদস্য দ্বারা তার অপসারণের প্রস্তাব গৃহীত হলে রাষ্ট্রপতি কোন বিচারপতিকে পদচ্যুত করতে পারেন।

ক্ষমতা ও কার্যাবলী: ভারতীয় সংবিধানের ১৩১ থেকে ১৪৫ নং ধারাগুলিতে ভারতীয় সুপ্রিমকোর্টকে যে ক্ষমতাগুলি দেওয়া হয়েছে যেগুলি নিম্নলিখিতভাবে বর্ণনা করা হল-

ভারতের সুপ্রিম কোর্টের গঠন ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো HS Political-Science Varoter Suprim-Courter-Gothon
ক) মূল এলাকা:

সংবিধানের ১৩১ নং ধারা অনুযায়ী যে সব বিষয়ে মামলা হাইকোর্টে বা অন্য কোন অধস্তন আদালতে দায়ের করা যায় না সেই বিষয়গুলি সুপ্রিমকোর্টের মূল এলাকার অন্তর্ভুক্ত। আইনগত অধিকারের প্রশ্নে-
১. কেন্দ্র সরকারের সঙ্গে এক বা একাধিক রাজ্য সরকারের বিরোধ বাধলে।
২. কেন্দ্রীয় সরকার এবং এক বা একাধিক রাজ্য সরকারের সঙ্গে অন্য কয়েকটি বা একটি রাজ্য সরকারের বিরোধ দেখা দিলে।
৩. দুই বা ততোধিক রাজ্য সরকারের মধ্যে বিরোধ দেখা দিলে।
এছাড়া রাষ্ট্রপতি কিংবা উপরাষ্ট্রপতি নির্বাচন সংক্রান্ত যেকোনো বিরোধ নিষ্পত্তির ক্ষমতা সুপ্রিম কোর্টের মূল এলাকার অন্তর্ভুক্ত।

খ) আপিল এলাকা:

ভারতের সর্বোচ্চ আপিল আদালত হল সুপ্রিম কোর্ট। এখানে নিম্নলিখিত চার প্রকার আপিল করা যায়-
১. সংবিধানের ব্যাখ্যা সংক্রান্ত আপিল: সংবিধানের ১৩২(১) নং ধারা অনুসারে দেওয়ানি, ফৌজদারি বা অন্য যে কোন মামলায় হাইকোর্ট যদি এই মর্মে প্রমান পত্র দেয় যে সংশ্লিষ্ট মামলাটির সঙ্গে সংবিধানের ব্যাখ্যা সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন জড়িত, তাহলে ওই মামলার বিষয়ে সুপ্রিম কোর্টে আপিল করা যায়। তাছাড়া সুপ্রিম কোর্ট যদি মনে করে মামলাটির সঙ্গে সংবিধানের ব্যাখ্যা সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন জড়িত, তাহলে সুপ্রিম কোর্ট নিজেই মামলাটির বিচারের জন্য আপিলের বিশেষ অনুমতি দিতে পারে।

২. দেওয়ানি আপিল: সুপ্রিম কোর্ট যদি মনে করে যে, কোন দেওয়ানি মামলায় আইনের গুরুত্বপূর্ণ প্রশ্ন জড়িত আছে এবং তার বিচার সুপ্রিম কোর্টে হওয়া উচিত, তাহলে যেকোন সুপ্রিম কোর্টে আপিল করা যায়।

৩. ফৌজদারি আপিল: হাইকোর্ট যদি কোন অপরাধিকে মৃত্যুদন্ড দেয়, তাহলে তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করা যায়।

৪. বিশেষ অনুমতি সূত্রে আপিল: ভারতের যে কোন আদালতের যেকোন রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করার জন্য সুপ্রিম কোর্ট অনুমতি দিতে পারে। অবশ্য সামরিক আদালত এর এক্তিয়ারে পরে না।

গ) পরামর্শ দান এলাকা:

সংবিধানের ১৪৩(১) নং ধারা অনুযায়ী, রাষ্ট্রপতি যদি মনে করেন আইন বা তথ্য সংক্রান্ত বিষয়ে কোন সর্বজনীন গুরুত্বপূর্ণ প্রশ্ন দেখা দিয়েছে বা দিতে পারে তাহলে তিনি যে বিষয়ে সুপ্রিম কোর্টের কাছে পরামর্শ চাইতে পারে। এক্ষেত্রে সুপ্রিম কোর্ট পরামর্শ দিতে বাধ্য নন। আবার রাষ্ট্রপতিও সুপ্রিম কোর্টের পরামর্শ মতো কাজ করতে বাধ্য নন।

ঘ) লেখ সারি এলাকা:

সংবিধানের ৩২ নং ধারায় বলা হয়েছে, সুপ্রিম কোর্ট জনগণের মৌলিক অধিকার রক্ষা করতে ৫ ধরণের লেখ বা নির্দেশ জারি করতে পারে। এগুলি হল- বন্দি প্রত্যক্ষীকরণ, পরম আদেশ, প্রতিষেধ, অধিকার পৃচ্ছা ও উৎপ্রেষণ। তবে জরুরি অবস্থা জারি হলে সুপ্রিম কোর্টের এই ক্ষমতা থাকে না।

পদমর্যাদা:

ভারতীয় সুপ্রিম কোর্ট ব্যাপক ক্ষমতার অধিকারী। তবে সমালোচকরা বলেছেন- সুপ্রিম কোর্ট অনেক সময় রক্ষণশীল ভূমিকা নিয়েছে। যেমন রাজন্য ভাতা বিলোপ, ব্যাঙ্ক জাতীয়করণ প্রভৃতি প্রগতিশীল আইনের বিরুদ্ধ-চারণ করেছে। সমালোচিত হলেও সুপ্রিম কোর্টের ভূমিকা প্রশংসনীয়।

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান Full Notes: Click Here
You may also like:
জাতীয় শক্তি বা ক্ষমতা কাকে বলে? ক্ষমতার উপাদান গুলি লেখো।

বিশ্বায়ন কাকে বলে? বিশ্বায়নের প্রকৃতি বা বিভিন্ন রূপ আলোচনা করো।

H.S Philosophy Notes: Click Here

HS English Notes: Click Here

Subscribe Our YouTube Channel: Click Here

HS Political-Science Varoter Suprim-Courter-Gothon

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন উত্তর | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞানপ্রশ্ন উত্তর |

WBBSE Class 12 Political Science Question Answer | উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন HS Political-Science Varoter Suprim-Courter-Gothon

HS Political-Science Varoter Suprim-Courter-Gothon

উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড় প্রশ্ন উত্তর | দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পঞ্চম অধ্যায় |

HS Political Science HS Political-Science Varoter Suprim-Courter-Gothon Higher Secondary Political Science First Chapter Question Answer | HS Political Science Question Answer

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান: সুপ্রিম কোর্টের ক্ষমতা | ভারতের সুপ্রিমকোর্টের ক্ষমতা ও কার্যাবলী | ভারতের সুপ্রিমকোর্টের গঠন, ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো | সুপ্রিম কোর্টের প্রধান এলাকাগুলি কী কী? | Higher Secondary Political Science Suggestion | HS Political Science Suggestion| | উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন

Leave a Comment

CLOSE

You cannot copy content of this page