HS Political-Science Jatiyo-Swartho Rokhar-Upay

প্রশ্ন: জাতীয় স্বার্থের সংজ্ঞা দাও। জাতীয় স্বার্থ রক্ষার উপায় সমূহ আলোচনা করো।
জাতীয় স্বার্থ:

সাধারণভাবে জাতীয় স্বার্থ বলতে জাতি ও রাষ্ট্রের অভিন্ন স্বার্থকেই বোঝায়। বস্তুত জাতীয় স্বার্থ হলো জাতীয় মূল্যবোধ, জাতীয় জীবনধারা ও জাতীয় চেতনার সমষ্টি।
অধ্যাপক ফ্রাঙ্কেলের মতে, ব্যক্তির সঙ্গে ব্যক্তির সম্পর্ক যেভাবে ব্যক্তিগত লাভ-ক্ষতির হিসেব নিকেশ দ্বারা পরিচালিত হয়ে থাকে, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্কও সেভাবে জাতি-রাষ্ট্রের লাভ ক্ষতির অংককে সামনে রেখে পরিচালিত হয়। এই লাভ-ক্ষতির হিসাবই জাতীয় স্বার্থ।
বাস্তববাদী প্রবক্তা মর্গেনথাউ বলেছেন, “জাতীয় স্বার্থ হলো বিপরীতমুখী রাজনৈতিক স্বার্থের মধ্যে একটি বোঝাপড়া।”
জর্জ কেন্নান বলেছেন, “Our national interest is all that we are really capable of knowing and understanding”.
সুতরাং সর্বজন গ্রাহ্য সংজ্ঞা হিসেবে বলা যায়, জাতীয় স্বার্থ হলো জাতীয় নিরাপত্তা, জাতীয় উন্নয়ন, শান্তিপূর্ণ সহাবস্থান ইত্যাদি নূন্যতম রাষ্ট্রীয় লক্ষ্য ও উদ্দেশ্য যেগুলি পূরণের জন্য প্রতিটি রাষ্ট্র উদ্যোগ নেয়।

জাতীয় স্বার্থ রক্ষার উপায় সমূহ:-

জাতীয় স্বার্থ রক্ষার জন্য কূটনীতি, জোটগঠন,প্রচারকার্য ,আর্থিক সাহায্য এবং বলপ্রয়োগে 5 টি উপকরণ ব্যবহার করা হয়।

কূটনীতি:-
জাতীয় স্বার্থ রক্ষার অন্যতম প্রধান উপায় হলো কূটনীতি। প্রতিটি রাষ্ট্রের কূটনীতিবিদরা নিজেদের সরকারের বিদেশনীতিকে অন্য রাষ্ট্রের কাছে বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য করার জন্য আলাপ-আলোচনা করে । কূটনীতিবিদদের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য পামার ও পারকিনস্ তাদের নিজ নিজ দেশের সরকারের চক্ষু ও কর্ণ বলে চিহ্নিত করেছেন।

জোটগঠন:-
দুই বা ততোধিক রাষ্ট্রগুলি আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেদের জাতীয় স্বার্থ পূরণ করার জন্য জোট গঠন করে থাকে। অনেক সময় নিজের শক্তি বৃদ্ধির জন্য একটি রাষ্ট্র জোট গঠনের পথে পা বাড়ায় । আবার জোট গঠনের ফলে কোন রাষ্ট্র শক্তিশালী হয়ে উঠলে তাকে প্রতিহত করে আন্তর্জাতিক ক্ষেত্রে জাতীয় স্বার্থ রক্ষার উদ্দেশ্যে প্রতিদ্বন্দ্বী জোট গড়ে উঠতে দেখা যায়। যেমন – ঠান্ডা যুদ্ধের সময়ে পুঁজিবাদী দেশগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ন্যাটো(NATO) নামক সামরিক জোট গঠন করে। এর লক্ষ্য ছিল সাম্যবাদকে প্রতিহত করা।

প্রচারকার্য:-
প্রচারকার্য হলো জাতীয় স্বার্থ রক্ষার অন্যতম প্রধান উপায়। প্রত্যেক দেশের সরকার আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেদের দেশের পররাষ্ট্র নীতির পক্ষে গণমাধ্যম সমূহের সাহায্যে ব্যাপক প্রচারকার্য পরিচালনা করে। এর উদ্দেশ্য বিদেশি রাষ্ট্রপ্রধান, জনসাধারণ ও বিশ্ব জনমতকে প্রবাহিত করা।

অর্থনৈতিক সাহায্য:-
শক্তিশালী দেশ গুলি উন্নয়নশীল দেশ গুলিকে আর্থিক সাহায্য ও ঋণ দানের মাধ্যমে নিজেদের জাতীয় স্বার্থ পূরণ করে থাকে। যেমন – চীন এশিয়াতে নিজের বাজার তৈরীর জন্য পাকিস্তানকে পরমাণু প্রযুক্তি দিয়ে ও শ্রীলঙ্কাকে হাসপাতাল ও এয়ারপোর্ট তৈরি করার জন্য অর্থ সাহায্য করে দিতে নিজের বাজার তৈরি করেছে।

বলপ্রয়োগ:-
আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেদের জাতীয় স্বার্থ রক্ষার জন্য রাষ্ট্রগুলি বল প্রয়োগ বা বলপ্রয়োগের ভীতি প্রদর্শন করে থাকে। যেমন–1965 সালে কাশ্মীর দখলের জন্য পাকিস্তান ভারত আক্রমণ করেছিল । আবার অনেক সময় শক্তিধর বা মহাশক্তিধর রাষ্ট্র গুলির নিজেদের জাতীয় স্বার্থ চরিতার্থ করার উদ্দেশ্যে অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে । যেমন–মধ্যপ্রাচ্যের খনিজ তেল বিক্রয় করতে মার্কিন যুক্তরাষ্ট্র ইরাক আক্রমণ করেছিল।

উপসংহার:

নিজেদের জাতীয় স্বার্থ রক্ষার উদ্দেশ্যে একটি রাষ্ট্র উপরিক্ত উপায় গুলির মধ্যে যেকোন এক বা একাধিক উপায় অনুসরণ করতে পারে। প্রকৃতপক্ষে জাতীয় রাষ্ট্রের অস্তিত্ব যতদিন বজায় থাকবে , ততদিন জাতীয় স্বার্থের ধারণা কে কোনভাবেই বর্জন করা যাবে না । তবে বিশ্বশান্তি রক্ষা প্রতিটি দেশের জাতীয় স্বার্থ রক্ষার প্রধান মাধ্যম হওয়া উচিত।

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান Full Notes: Click Here
You may also like:
জাতীয় শক্তি বা ক্ষমতা কাকে বলে? ক্ষমতার উপাদান গুলি লেখো।

বিশ্বায়ন কাকে বলে? বিশ্বায়নের প্রকৃতি বা বিভিন্ন রূপ আলোচনা করো।

ভারতের সুপ্রিম কোর্টের গঠন ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো।

H.S Philosophy Notes: Click Here

HS English Notes: Click Here

Subscribe Our YouTube Channel: Click Here

HS Political-Science Varoter Suprim-Courter-Gothon

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান প্রশ্ন উত্তর | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞানপ্রশ্ন উত্তর | জাতীয়-স্বার্থের সংজ্ঞা-দাও জাতীয়-স্বার্থ-রক্ষার উপায়

WBBSE Class 12 Political Science Question Answer | উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন HS Political-Science Jatiyo-Swartho Rokhar-Upay

জাতীয় স্বার্থের সংজ্ঞা দাও। জাতীয় স্বার্থ রক্ষার উপায় সমূহ আলোচনা করো।

উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞান বড় প্রশ্ন উত্তর | দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পঞ্চম অধ্যায় | HS Political-Science Jatiyo-Swartho Rokhar-Upay

HS Political Science HS Political-Science Varoter Suprim-Courter-Gothon Higher Secondary Political Science First Chapter Question Answer | HS Political Science Question Answer

উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান: জাতীয় স্বার্থের প্রকৃতি | জাতীয় স্বার্থ রাখার বিভিন্ন উপাদান | জাতীয় স্বার্থ রাখার বিভিন্ন উপাদান আলোচনা করো | জাতীয় স্বার্থ রক্ষার বিভিন্ন উপায় উল্লেখ করাে। | Higher Secondary Political Science Suggestion | HS Political Science Suggestion| | উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান সাজেশন

HS Political-Science Jatiyo-Swartho Rokhar-Upay

জাতীয়-স্বার্থের সংজ্ঞা-দাও জাতীয়-স্বার্থ-রক্ষার উপায় সমূহ আলোচনা করো।

জাতীয় স্বার্থের শ্রেণীবিভাগ ও রক্ষার উপায় আলোচনা করো | জাতীয় স্বার্থের সংজ্ঞা দাও। জাতীয় স্বার্থের উপায় গুলি লেখ | জাতীয় স্বার্থের প্রকৃতি সংক্ষেপে ব্যাখ্যা করাে | জাতীয় স্বার্থ রক্ষার বিভিন্ন উপায় উল্লেখ করাে। |

Leave a Comment

CLOSE